Michel Barnier France

বামপন্থীদের ঠেকাতে বার্নিয়েরকে প্রধানমন্ত্রী করলেন ম্যাক্রোঁ

আন্তর্জাতিক

প্রধানমন্ত্রী পদে শেষ পর্যন্ত মিশেল বার্নিয়েকে বাছলেন ফ্রান্সের রাষ্ট্রপতি। ভোটের ফল বেরনোর কয়েকমাস বাদে প্রধানমন্ত্রী পেল ফ্রান্স। দক্ষিণপন্থী রিপাবলিকান পার্টির বার্নিয়ের ইউরোপীয় ইউনিয়নের অত্যন্ত ভরসার। 
রাষ্ট্রপতি এমানুয়েল ম্যাক্রোঁর দাবি, স্থায়ী সরকার গড়ার কথা মাথায় রেখে বার্নিয়েকে বেছেছেন তিনি। প্রধানমন্ত্রী নাম ঘোষণার পরই বিভিন্ন অংশ, বিশেষ করে, বামপন্থীদের জোট, সরবে বলেছে যে নির্বাচনের রায়কে অস্বীকার করলেন ম্যাক্রোঁ।
ফ্রান্সে অসময়ের নির্বাচনে ম্যাক্রোঁর নিজের দল গরিষ্ঠতা হারিয়েছে। কিন্তু নির্বাচনী অনুমানকে ভুল প্রমাণ করে গরিষ্ঠতা পায় বামপন্থী বিভিন্ন দলগুলির জোট পপুলার ফ্রন্ট। অনুমান ছিল উগ্র দক্ষিণপন্থী ন্যাশনাল র‌্যালি সরকার গড়বে। বামপন্থীদের পক্ষে জনসমর্থনের জন্য তা সম্ভব হয়নি। 
আসন সংখ্যার বিচারে পপুলার ফ্রন্ট থেকে প্রধানমন্ত্রী হওয়ার কথা। কিন্তু নানা যুক্তিতে জুলাই থেকে এই জোটের নেতা জাঁ লুক মেলেশঁ-কে আটকে রেখেছিলেন মধ্যপন্থী ম্যাক্রোঁ।
বার্নিয়ে ইউরোপীয় ইউনিয়নের হয়ে ভূমিকা নিয়েছে ব্রিটেন এই এই গোষ্ঠী ছেড়ে যাওয়ার সময়। যাকে বলা হয় ‘ব্রেক্সিট’। এর আগে ফ্রান্সে বিদেশমন্ত্রী, কৃষি এবং পরিবেশমন্ত্রীর দায়ভার সামলেছেন ম্যাক্রোঁ। ইউরোপিয়ান কমিশনের প্রধান উরসুলা ফন ডের লিয়েনের পরামর্শদাতাও ছিলেন।

Comments :0

Login to leave a comment