UP govts new social media policy

সোশ্যাল মিডিয়ায় যোগীর ‘স্তূতি’ করলেই কড়কড়ে ৮ লাখ!

জাতীয়

উত্তর প্রদেশে এবার নতুন কায়দায় জনমত নিয়ন্ত্রণ এবং সমালোচনা দমনের পদক্ষেপ। সোশ্যাল মিডিয়ায় সরকারি প্রকল্পের স্তূতি করলেই মিলবে কড়কড়ে ৮ লাখ পর্যন্ত টাকা!

উত্তরপ্রদেশ সরকার একটি নতুন ডিজিটাল মিডিয়া নীতির খসড়া তৈরি করেছে যা সরকারি প্রকল্পের প্রচার করার জন্য একজন সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সারকে প্রতি মাসে ৮ লক্ষ টাকা পর্যন্ত অর্থ দেওয়ার নীতি ঘোষণা করেছে। আরেকদিকে  অনলাইনে ‘‘দেশবিরোধী, অসামাজিক বা অবমাননাকর’’ পোস্ট করা হলে আইনি ব্যবস্থা নেওয়ারও অনুমোদন দেওয়া হয়েছে।

এই পদক্ষেপটি বিরোধীদের কাছ থেকে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে, যেখানে রাজ্যের বিজেপি সরকারকে মত প্রকাশের স্বাধীনতাকে ক্ষুন্ন করার চেষ্টা করার অভিযোগ করেছে।

সমাজবাদী পার্টির সভাপতি অখিলেশ যাদব বলেছেন, জনসাধারণের অর্থ ব্যবহার করে ‘‘আত্ম-প্রচার’’ এবং একটি ‘‘নতুন ধরণের দুর্নীতি’’। কংগ্রেসের প্রধান এটিকে ‘‘অগণতান্ত্রিক’’ এবং ‘‘সংবিধানবিরোধী’’ বলে অভিহিত করেছেন।
ফেসবুক, এক্স, ইনস্টাগ্রাম এবং ইউটিউবের মতো বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে তাদের ফলোয়ার এবং গ্রাহকদের উপর নির্ভর করে তাদের তালিকাভুক্ত করার পরে রাজ্য সরকার এই অ্যাকাউন্টগুলির ইনফ্লুয়েন্সার এবং মালিকদের প্রতি মাসে ৮ লক্ষ টাকা পর্যন্ত অর্থ প্রদান করবে।

‘‘আপত্তিকর বিষয়বস্তু’’ আপলোড করা হলে সরকার সোশ্যাল মিডিয়া অপারেটর, প্রভাবশালী, ফার্ম বা সংস্থার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেবে, এতে বলা হয়েছে।
ডিজিটাল মিডিয়া নীতি অনুসারে, এক্স, ফেসবুক, ইনস্টাগ্রাম এবং ইউটিউবের মতো ডিজিটাল মাধ্যমগুলিকেও সংশ্লিষ্ট এজেন্সি বা সংস্থাগুলি তালিকাবদ্ধ করে রাজ্য সরকারের স্কিম এবং অর্জনের উপর ভিত্তি করে সামগ্রী, ভিডিও, টুইট, পোস্ট, রিল প্রদর্শন করতে উৎসাহিত করা হবে সরকারি প্রকল্পের প্রচার করতে।

Comments :0

Login to leave a comment