MODI YECHURY EC

ঘৃণাভাষণ মোদীর, ব্যবস্থা নিন, কমিশনকে চিঠি ইয়েচুরির

জাতীয়

একটি নির্দিষ্ট সম্প্রদায়কে নিশানা বানিয়ে নির্লজ্জ ঘৃণাভাষণ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অতীতে ঘৃণা ভাষণের জন্য অনেকক্ষেত্রে কোনও কোনও নেতার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি হয়েছে। নির্বাচন কমিশনকে নরেন্দ্র মোদী এবং বিজেপি’র বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। 
‘হিন্দু মহিলাদের সম্পত্তি মুসলিমদের বিলিয়ে দেবে’ বলে কংগ্রেসকে আক্রমণ করে ভাসন দিয়েছিলেন মোদী। সোমবার ঘৃণাভাষণের দায়ে ব্যবস্থা নেওয়ার জন্য কমিশনকে চিঠি দিলেন সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। মোদীর ভাষণের প্রতিবদেন প্রকাশিত হয়েছে এমন বিভিন্ন সংবাদপত্রের অংশ জুড়ে দেওয়া হয়েছে চিঠিতে। 
রাজস্থানের বাঁশওয়াড়ায় বিজেপি’র নির্বাচনী জনসভায় রবিবার এই ভাষণ দেন মোদী। কংগ্রেসের ইশ্‌তেহারের উল্লেখ করেন। বলেন যে কংগ্রেস জিতলে হিন্দু এবং আদিবাসী মহিলাদের সোনার গয়না কেড়ে নিয়ে মুসলিমদের দিয়ে দেবে। 
মোদী বলেন, ‘‘কংগ্রেস বলেছে ওরা প্রতি ঘরে খুঁজে দেখবে সম্পত্তি কত। আমাদের মা বোনদের কাছে কতটা সোনা আছে, তার দাম কী। আদিবাসীদের রূপোর গয়নারও হিসেব করবে। সরকারি কর্মচারীদের সম্পত্তির হিসেব করবে। ওরা বলেছে এই সম্পত্তি সবাইকে সমানভাবে বিলিয়ে দেওয়া হবে। কাদের দেবে? যাদের বাচ্চা বেশি, যারা অনুপ্রবেশকারী। ওরা সম্পত্তি কেড়ে নিয়ে দেবে তাদের যাদের জন্য মনমোহন সিং সরকার বলেছিল সম্পদের ওপর প্রথম অধিকার মুসলিমদের।’’
প্রধানমন্ত্রী সরাসরি মুসলিমদের লক্ষ্য বানিয়ে ভাষণ দিয়ে চলেছেন নির্বাচনী জনসভা থেকে। বিহারের নওয়াদার মতো একাধিক জায়গায় জনসভা থেকে এমন ভাষণ দিচ্ছেন মোদী। সেই ভাষণের তথ্য দিয়ে ১৩ এপ্রিল কমিশনে অভিযোগ জানিয়েছিলেন ইয়েচুরি। কমিশন যদিও কোনও ব্যবস্থা নেয়নি।
ইয়েচুরি সোমবার লিখেছেন, এবারও ব্যবস্থা নেওয়া না হলে স্বশাসিত প্রতিষ্ঠান হিসেবে নির্বাচন কমিশনের বিশ্বাসযোগ্যতা আরও কমবে। অবাধ ও স্বচ্ছ নির্বাচনের পরিবেশ লঙ্ঘন হবে ফের। 
জনপ্রতিনিধিত্ব আইনের ৩ নম্বর ধারা এবং নির্বাচনী আচরণ বিধির সংশ্লিষ্ট অংশের উল্লেখ করেছেন ইয়েচুরি। কমিশনও বিভিন্ন সময়ে রাজনৈতিক দলগুলিকে নির্দেশিকা পাঠিয়ে ভুয়ো খবর, ধর্মীয় পরিচয়, ঘৃণা ভাষণ না দিতে বলেছে। 
ইয়েচুরি কমিশনকে লিখেছেন, ‘‘আগের চিঠিতে আমরা জানিয়েচিলাম নরেন্দ্র মোদী অযোধ্যার রামমন্দিরের প্রসঙ্গ তুলে বিরোধী দলগুলিকে ‘রাম বিরোধী’ বলেছেন। দুঃখের হলো, নির্বাচন কমিশন জানায়নি এমন অভিযোগে কী ব্যবস্থা নেওয়া হলো।’’

Comments :0

Login to leave a comment