R G Kar Reclaim Night

প্রতিবাদে শামিল একরত্তিও

রাজ্য

বসিরহাটে একরত্তি করল মোমবাতি প্রজ্জ্বলন। 

গত ১৪ অগাস্টের পর বুধবার ফের রাতদখল, বিচারের দাবিতে আহ্বান ঘরে ঘরে দীপ জ্বালানোর। বুধবার গোটা রাজ্যের সঙ্গে বরানগরের ডানলপে রাত দখলে এক বিরাট কর্মসূচি শুরু হয়। কামারহাটি পৌর এলাকার বেলঘরিয়ার ঐতিহ্যপূর্ণ বিদ্যালয় প্রাক্তন প্রধান শিক্ষক শিক্ষিকা এবং অঞ্চলে বসবাসকারী চিকিৎসকদের আহ্বানে রাত দখলের কর্মসূচি হয় বেলঘরিয়ায়। এছাড়াও দেশপ্রিয় নগর, পূর্ব বেলঘড়িয়া, আড়িয়াদহ   এলাকার নাগরিকরা রাত দখলের কর্মসূচি শুরু করেন । পথনাটক গান আবৃত্তি স্লোগানে প্রচার কর্মসূচি গুলি আরজিকর হাসপাতালে ধর্ষণ ও নৃশংস খুনের  ঘটনার অপরাধী এবং দুর্নীতির দায়ে সিবিআই এর হাতে গ্রেপ্তার  প্রাক্তন অধ্যক্ষ সহ অপরাধ আড়াল করার সাথে যুক্ত সকলের কঠোর শাস্তি দাবি করে। রাত জাগার কর্মসূচি হয়েছে খড়দহে, দমদমে।


দক্ষিণেশ্বরের দোলপিরি অঞ্চলে জুনিয়র ডক্টরস ফোরামের দাবি গুলির সমর্থনে রাত ন'টা থেকে দশটা মোমবাতি প্রজ্জলন কর্মসূচি এবং বিরাট একটি সাদা ফ্লেক্সে গণহারে  স্বাক্ষর প্রদান কর্মসূচি হয়। চলচ্চিত্র ও মঞ্চের প্রখ্যাত অভিনেতা সমীর মজুমদার স্বাক্ষর করে এবং বক্তব্য রেখে কর্মসূচির সূচনা করেন। আবৃত্তি করেন বাচিক শিল্পী পরিচয় বসু ও মঞ্চাভিনেতা মুরারী মুখার্জি। নাগরিকদের সঙ্গে সামিল হন অঞ্চলের চিকিৎসকগণ এবং অনেক বিশিষ্ট মানুষজন। গলি থেকে রাজপথে,বিটি রোড থেকে যশোর রোডের মোড়ে মোড়ে সর্বত্রই স্বতঃস্ফূর্তভাবে রাস্তায় নেমে পড়তে দেখা যায় পরিবার গুলির সকলেই একসাথে। আলো বন্ধ করে মোমবাতি হাতে আবার কোথাও রাত ন'টার আগে থেকেই জমায়েত হয়ে মোমবাতি প্রজ্জ্বলনের সাথে সাথে গানের শ্লোগানে সোচ্চার হয়ে  ধর্ষণ ও খুনের অপরাধীদের এবং তথ্য প্রমাণ লোপাটকারীদের বিরুদ্ধে ঘৃণা প্রকাশ করে অবিলম্বে শাস্তির দাবি করা হয়।
গানে কবিতায় নৃত্যে পথ নাটিকার মধ্যে দিয়ে এদিন বসিরহাট বোটঘাটে শুরু হয় নাগরিক সমাজের রাতদখল কর্মসূচি। বসিরহাটে একরত্তি করল মোমবাতি প্রজ্জ্বলন। 


আরজি কর কান্ডের প্রতিবাদে বহরমপুরেও এদিন মানব বন্ধন। বহরমপুরের মঙ্গল শোভাযাত্রা উদযাপন কমিটির আহবানে শুরু মানব বন্ধন। মানব বন্ধন থেকেই উঠল আরজি কর কান্ডে বিচারের দাবি। বুধবার সন্ধ্যায় শুরু হয় মানব বন্ধন। এদিন রাতে বহরমপুরে চৌতারায় রয়েছে রাত দখলের কর্মসূচিও। বহরমপুরে মানব বন্ধন। বিচারের দাবিতে এদিন রাত ৯টা থেকে ১০টা পর্যন্ত দীপ জ্বালানোর ডাক দিয়েছে জুনিয়র চিকিৎসকরা। ‘‘বিচার পেতে আলোর পথে। আলো রাখুন বন্ধ করে, দীপ জ্বালাও ঘরে ঘরে।’’ এই স্লোগানে আহ্বান জানানো হয়েছে রাজ্যের সাধারণ নাগরিকদের। এদিন কোচবিহার থেকে কাকদ্বীপ রাজ্যের সমস্ত জেলার কোনায় কেনায় এই কর্মসূচিতে শামিল হয়েছেন সমাজের সব স্তরের মানুষ।

Comments :0

Login to leave a comment