SANDIP GHOSH SUSPENSION

বাধ্য হয়ে সন্দীপ ঘোষকে সাসপেন্ড করল স্বাস্থ্য দপ্তর

রাজ্য

সিবিআই গ্রেপ্তার করেছে সোমবার। বাধ্য হয়ে মঙ্গলবার সন্দীপ ঘোষকে সাসপেন্ড করল রাজ্যের স্বাস্থ্য দপ্তর। যে দপ্তরের দায়িত্বে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি নিজেই।
এদিন স্বাস্থ্য দপ্তরের নির্দেশিকায় বলা হয়েছে সরকারি সার্ভিস রুলের ৭(১গ) ধারা অনুযায়ী সাসপেন্ড করা হয়েছে সন্দীপ ঘোষকে। কারণ অপরাধমূলক কাজে জড়িত থাকার অভিযোগে তদন্তের জন্য তাঁকে গ্রেপ্তার করেছে সিবিআই।
সরকারি বিধির বাধ্যবাধকতা ছাড়া আর জি কর হাসপাতালের এই প্রাক্তন অধ্যক্ষের বিরুদ্ধে কোনও পদক্ষেপ রাজ্য সরকার নেয়নি। ৯ আগস্ট হাসপাতালের সেমিনার রুমে পাওয়া যায় চিকিৎসক ছাত্রীর দেহ। ১৩ আগস্ট ককাতা হাইকোর্ট সিবিআই তদন্তের নির্দেশ দেয়। মাঝে একবারের জন্য সন্দীপ ঘোষকে জেরাও করেনি কলকাতা পুলিশ। অথচ তাঁর বিরুদ্ধেই গোড়া থেকে সরব সব অংশের চিকিৎসকরা। 
সিবিআই তদন্তের জন্য নতুন পদক্ষেপ নিতে নাপারার যুক্তি বারবারই দিয়েছেন মুখ্যমন্ত্রী। মঙ্গলবার বিধানসভায় ‘অপরাজিতা’ বিল সংক্রান্ত বিত্রকেও একথা শোনা যায় তাঁর মুখে। বিলে যদিও সমর্থন জানিয়েছে বিরোধী দল বিজেপি। কিন্তু তাঁর বক্তব্য নিয়ে প্রশ্ন থেকেই গিয়েছে।
সোমবার লালবাজার অভিযান করেন জনিয়র ডাক্তাররা। টানা অবস্থানের জেরে এদিন তাঁদের মিছিল এগতে দিতে বাধ্য হয় কলকাতা পুলিশ। চিকিৎসকদের প্রতিনিধিদল দাবিপত্র তুলে দেয় কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েলের হাতেও। কিন্তু আন্দোলনরত জুনিয়র ডাক্তাররা পরিষ্কার জানিয়েছেন যে চাইলে রাজ্য সরকার সিবিআই তদন্তে নামার পরও সন্দীপ ঘোষের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারত। তাঁকে সাসপেন্ড করতে পারত। তা করেনি, উলটে বিক্ষোভের চাপে পদত্যাগপত্র জমা দিলে তা ফিরিয়ে দিয়ে এই সন্দীপ ঘোষকেই ‘প্রাইজ পোস্টিং’ দেওয়া হয় ন্যাশনাল মেডিক্যাল কলেজের অধ্যক্ষ করে। 
এদিন সন্দীপ ঘোষ এবং ধৃত অন্য তিনজনকে আদালতে হাজির করেছে সিবিআই। নেওয়া হয়েছে হেপাজতে। আদালত চত্বরে সন্দীপ ঘোষকে কেউ চড় মেরেছে বলে প্রচার। কিন্তু চিকিৎসকদের পাশাপাশি আর জি কর হাসপাতালের সঙ্গে যুক্ত সব অংশই দায়ী করছেন প্রাক্তন এই অধ্যক্ষের মদতে চলা গভীর দুর্নীতি চক্রকে। বিভিন্ন বরাতে দুর্নীতির পাশাপাশি জোর করে ফেল করিয়ে টাকা নিয়ে ফের পাশ করানোর অভিযোগ রয়েছে সন্দীপ ঘোষ এবং তাঁর সহযোগীদের বিরুদ্ধে।
সন্দীপ ঘোষকে গ্রেপ্তার করা হয়েছে আর জি কর হাসপাতালে দুর্নীতির তদন্তে। তাঁর বাসভবনে ২৫ আগস্ট তল্লাশি চালায় সিবিআই। সূত্রের খবর, চিকিৎসক হত্যার সঙ্গে দুর্নীতির যোগাযোগ আছে কিনা খুঁজে দেখছে সিবিআই।   

 

Comments :0

Login to leave a comment