MALDAHA MID DAY MEAL WORKERS

মাথাপিছু দিনে ১০ টাকা, মালদহে বিক্ষোভ মিড-ডে-মিল কর্মীদের

জেলা

মালদহে মিড ডে মিল কর্মীদের মিছিল।

রাজ্যে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মধ্যাহ্নকালীন আহার রান্না করে স্কুলে স্কুলে গিয়ে খাওয়ানোর মতো গুরুত্বপূর্ণ কাজ করে থাকেন মিড-ডে মিল কর্মীরা। যদিও গুরুত্বপূর্ণ এই কাজ করলেও সরকারি অবহেলার কারণে নানা ভাবে বঞ্চিত তাঁরা। তাই মিড-ডে মিলের কর্মীদের স্বার্থে ৮ দফা দাবিতে বুধবার মালদহের জেলাশাসককে স্মারকলিপি দিল সিআইটিইউ অনুমোদিত পশ্চিমবঙ্গ মিড-ডে মিল কর্মী ইউনিয়ন। 
যে ৮ দফা দাবিতে এই স্মারকলিপি দেওয়া হয় তারমধ্যে রয়েছে বছরে ১২ মাসের বেতন, ঈদ/দুর্গা পুজোর বোনাস, সমস্ত কর্মীদের ইউনিফর্ম, ন্যূনতম মাসিক বেতন মাসিক ২৬ হাজার টাকা, মাতৃত্বকালীন ছুটি,  পুষ্টিকর খাবারের জন্য মাথাপিছু দৈনিক ১০ টাকা বরাদ্দ, অবসরের সময় এককালীন ৫ লক্ষ টাকা অনুদান এবং রান্নার বাজারের দায়িত্ব ও বরাদ্দকৃত অর্থ সংশ্লিষ্টদের হাতে দেওয়া। 
এদিন মালদহ টাউন হল থেকে সহস্রাধিক মিড-ডে মিল কর্মী মিছিল বের হয়ে বিভিন্ন পথ পরিক্রমা করে জেলা শাসকের অফিসের সামনে শেষ হয়ে সেখানে বিক্ষোভ সভা অনুষ্ঠিত হয়। মিছিলে অংশগ্রহণকারীরা নিজেদের দাবির সমর্থনে সোচ্চার হওয়ার সাথে সাথে আরজিকরের ঘটনায় দোষীদের দ্রুত বিচার ও অপরাধীদের কঠোরতম শাস্তির দাবিতে সোচ্চার হন। 
বিক্ষোভ সভায় সভাপতিত্ব করেন প্রণব দাস। সভায় ভাষণ প্রণব দাস সহ দেবজ্যোতি সিনহা, নুরুল ইসলাম, অনুপম গুণ এবং দুই মিড-ডে মিল কর্মী সেতারা বিবি ও গোলাপী রায়। সেতারা বিবি নিজস্ব দাবি দাওয়া নিয়ে সঙ্গীত পরিবেশন করেন সভায়। সভা থেকে এক প্রতিনিধি দল যান ডেপুটেশন দিতে। প্রতিনিধি দলে মনিকা দাস,  অবনী মন্ডল, লিচ্ছবি নিত্য, লাইলি খাতুন, সুমিতা মন্ডল, শংকর প্রসাদ ও রীণা সরকার। স্মারকলিপি গ্রহণ করেন জেলা শাসকের পরিবর্তে অতিরিক্ত জেলা শাসক (এলআর)। দাবিগুলি নিয়ে তাঁরা আলোচনাও করেন।

Comments :0

Login to leave a comment