Remal Effected Sandeshkhali

সন্দেশখালির বিপর্যস্ত মানুষের পাশে নিরাপদ সর্দার

রাজ্য

প্রবীর দাস

 

সন্দেশখালি ২ ব্লকের অভ্যন্তরে বেড়মজুর ১ গ্রাম পঞ্চায়েতের ঘোলাপাড়াতে রেমাল আক্রান্ত মানুষের পাশে বসিরহাট লোকসভা কেন্দ্রের সিপিআই(এম) প্রার্থী কমরেড নিরাপদে সরদার। মায়েরা তাদের দুঃখ যন্ত্রণার কথা তুলে ধরেছেন। বিগত এই কয়েক বছরের তৃণমূলের সন্ত্রাস এবং নানা রকম যন্ত্রণার কথা তুলে ধরলেন প্রার্থীর কাছে। মায়েদের আর্তনাদ এই ভিডিওতে পরিষ্কার ফুটে উঠেছে।

রায়মঙ্গল নদীর বাঁধ ভেঙে আতাপুর সহ একাধিক এলাকা জলমগ্ন। একাধিক নদীর জল বাড়ছে। ভরা কোটালে সোমবার সন্ধ্যায় পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠতে পারে সাথে ভারি বৃষ্টিপাত হওয়ায় কারণে। এমনটাই অনুমান আবহাওয়াবিদদের। ৫০-৬০ কিলোমিটার বেগে হাওয়া বইছে। হিঙ্গলগঞ্জের কালিন্দী সহ একাধিক নদীর জলস্তর বেড়ে বিপদের আশঙ্কা করছেন স্থানীয় মানুষ। কালিন্দীর বাঁধ ভেঙে প্লাবিত বহু এলাকা। বহু জায়গায় বাঁধের অবস্থা ভালো নয়। বিপর্যস্ত বিদ্যুৎ পরিষেবা। উপড়ে গেছে একাধিক বিদ্যুতের খুঁটি। ৩০টির ও বেশি বিদ্যুতের খুঁটি পড়ে গিয়েছে। খবর বিদ্যুৎ দপ্তর সূত্রে। অসংখ্য গাছ পড়ে বিপত্তি বাড়িয়েছে। বিদ্যুৎ দপ্তর ও বিপর্যয় মোকাবিলার কর্মীরা হাত লাগিয়েছেন বিদ্যুতের খুঁটি সরিয়ে নতুন করে খুঁটি বসানো, গাছ কেটে রাস্তায় চলাচল স্বাভাবিক করতে।গাছ কাটতে গিয়ে একজন শ্রমিক আহত হন। মঙ্গলবারেও বিদ্যুৎ পরিষেবা স্বাভাবিক হবে কিনা দুশ্চিন্তায় বিদ্যুৎ দপ্তর ও স্থানীয় মানুষ। বাঁধ মেরামতে হাত লাগিয়েছেন গ্রামবাসীরা। বিপদের আঁচ পেয়ে মাল্টিপারপাস সাইক্লোন শেল্টারগুলি আশ্রয় নিতে শুরু করেছেন দুর্গত মানুষ। হাসনাবাদে ইছামতি নদীর জল বাড়ছে। নতুন করে ঝড়ের দাপট সাথে বৃষ্টির পরিমাণ বাড়তে থাকায় বার্তি উদ্বেগে সুন্দরবনবাসী।

 

শেষ পাওয়া খবরে জানা গেছে, সন্দেশখালিতে রায়মঙ্গল নদীর বাঁধ ভেঙে জল ঢুকছে গ্রামে। জোয়ার বাড়ার সাথে সাথে জল ঢোকার পরিমাণ এবং বাঁধের ভাঙ্গন বাড়ার সম্ভাবনা। সন্দেশখালীর সন্দেশখালি , তুষখালী , আতাপুর এলাকার ঘটনা।

ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবের পরও কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় দুর্যোগ অব্যাহত। সোমবার সকাল থেকেই বৃষ্টি চলছে। বৃষ্টির সঙ্গে বইছে দমকা হাওয়া। রবিবার রাত ১১টা থেকে শিয়ালদহ হাসনাবাদ লাইনে রেল পরিষেবা বন্ধ হয়ে যায়। সোমবার সকালে চরম ভোগান্তির মুখে পড়ে নিত্যযাত্রীরা। এদিন সকাল ১১টার পর স্বাভাবিক হয় রেল পরিষেবা। এমনটাই জানা গিয়েছে রেলদপ্তর সূত্রে।

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস, আজ দিনভর বৃষ্টি হতে পারে। বিশেষ করে দুই জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে। দমকা হাওয়ার সম্ভাবনা রয়েছে।

Comments :0

Login to leave a comment