TELUGU DESAM PARTY

অন্ধ্রে ফিরে দেশের নজরে নাইডু

জাতীয়

CPIM TMC BJP AIKS  WEST BENGAL PANCHAYAT ELECTION WEST BENGAL POLITICS 2023 BENGALI NEWSTDP

লোকসভা নির্বাচনের সঙ্গে প্রকাশিত হয়েছে অন্ধ্রপ্রদেশের বিধানসভা নির্বাচনের ফল। ক্ষমতাসীন ওয়াইএসআর কংগ্রেসকে খড়কুটোর মত উড়িয়ে দিয়ে ক্ষমতায় এসেছে তেলুগু দেশম পার্টি বা টিডিপি। ১৭৫ আসনের বিধানসভায় চন্দ্রবাবু নাইডুর দল পেয়েছে ১৩৪ আসন। ওয়াইএসআর কংগ্রেসের আসন ১০৬ থেকে কমে হয়েছে ১২। বিজেপি পেয়েছে ৮টি আসন। 

বিধানসভার পাশাপাশি লোকসভা নির্বাচনেও ভালো ফলাফল করেছে টিডিপি। এনডিএ-র এই শরিক দলটি রাজ্যের ২৫ আসনের মধ্যে জিতেছে ১৬টিতে। 

এই আবহে টিডিপি’র সমর্থন জোগাড়ের জন্য সচেষ্ট হল কংগ্রেস। কংগ্রেস বলেছে, তাঁরা কেন্দ্রে সরকার গড়লে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী অন্ধ্রপ্রদেশকে বিশেষ রাজ্যের মর্যাদা দেওয়া হবে। প্রসঙ্গত, বিশেষ মর্যাদার দাবি জানিয়ে বিজেপির সঙ্গেও দরবার করেছে টিডিপি। 

এই প্রসঙ্গে সোশ্যাল মিডিয়া এক্সে কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ লিখেছেন, ‘‘২০১৪ সালের ১৪ ফেব্রুয়ারি পাঁচ বছরের জন্য অন্ধ্রপ্রদেশকে বিশেষ রাজ্যের মর্যাদা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন মনমোহন সিং। সেই প্রতিশ্রুতির পালটা বিজেপি নেতা বেঙ্কাইয়া নাইডু বলেছিলেন, বিজেপি সরকার গড়লে ১০ বছরের জন্য বিশেষ মর্যাদা দেওয়া হবে। নরেন্দ্র মোদীও সেই প্রতিশ্রুতি দিয়েছিলেন তিরুপতি মন্দিরে দাঁড়িয়ে। কিন্তু গত ১০ বছর ধরে মোদী সরকার সেই প্রতিশ্রুতি পালনে ব্যর্থ।’’

জয়রাম রমেশের কথায়, ‘‘ আমরা সরকার গড়লে সেই প্রতিশ্রুতি এবার আমরা পূরণ করব। এটা আমাদের গ্যারেন্টি।’’

লোকসভা নির্বাচনের ফলাফল অনুযায়ী, কংগ্রেসের নেতৃত্বাধীন ‘ইন্ডিয়া’ পেয়েছে ২৩৩ আসন। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ পেয়েছে ২৯২ আসন। ২৪০টি আসন পেলেও একক সংখ্যাগরিষ্ঠতা থেকে ৩৩ আসন দূরে থামতে হয়েছে বিজেপিকে। 

এই অবস্থায় কেন্দ্রে সরকার গঠনের জন্য শরিক দলগুলির সাহায্য প্রয়োজন বিজেপির। অপরদিকে এনডিএ ছেড়ে টিডিপি’র মত একাধিক দল যদি ‘ইন্ডিয়া’ মঞ্চে যোগ দেয়, তবে কংগ্রেসের পক্ষেও সরকার গড়া অসম্ভব নয়। 

Comments :0

Login to leave a comment