Haldwani Eviction

ভাঙবে ৪,৫০০ ঘর, হলদোয়ানির রাস্তা ভাসছে বিক্ষোভে

জাতীয়

Haldwani Eviction

গোটা শহরই যেন নেমে এসেছে রাস্তায়। উত্তরাখণ্ডের হলদোয়ানিতে রাস্তায় বিক্ষোভ দেখাচ্ছেন প্রায় সাড়ে চার হাজার পরিবারের সদস্যরা। হাইকোর্টের রায়ে উচ্ছেদের মুখে হলদোয়ানি স্টেশন লাগোয়া বনভোলপুরার প্রায় গোটা একটি অঞ্চল।

  

 

হাইকোর্টের নির্দেশ অনুযায়ী জমি রেলের। ফলে বসবাস অবৈধ। সরে যেতেই হবে। রাজ্যের বিজেপি সরকারের তরফে কোনও পুনর্বাসনের ঘোষণা নেই। হাইকোর্ট ২০ তারিখ রায় দিতেই ৩০ তারিখ নোটিস জারি করে রেল। ইজ্জতনগর ডিভিশনাল ম্যানেজারের সই করা নির্দেশে বলা হয়, সাত দিনের মধ্যে অন্যত্র সরে যেতে হবে বাসিন্দাদের। রেল নিজের কাজ শুরু করবে এই এলাকায়।

 

হাইকোর্টের রায়ের পর থেকে প্রায় রোজ নামছে মিছিল। শ্রমজীবী এলাকা বনভোলপুরা। বাসিন্দাদের বেশিরভাগ মুসলিমও। স্থানীয় বহু অংশ বলছেন, সেই কারণেই নিশ্চুপ হয়ে বসে রয়েছে রাজ্যের বিজেপি সরকার। 

স্থানীয় বিধায়ক কংগ্রেসের সুমিত হৃদয়েশ মামলা করেছেন সুপ্রিম কোর্টে, হাইকোর্টের রায় পুনর্বিবেচনার আবেদন জানিয়ে। বাসিন্দাদের বক্তব্য, এই এলাকা ‘নাজুল’। মানে সরকারি অ-কৃষি জমি যা নাগরিকদের বিলি করা যায়। আরও বক্তব্য, ২৯ একর জমি নিয়ে বিবাদ রয়েছে রেলের সঙ্গে বাসিন্দাদের। কিন্তু পুরো ৭৮ একর থেকেই বাসিন্দাদের হঠাতে নোটিস দিয়েছে রেল। 

Comments :0

Login to leave a comment