PYTHON DEV

রিসর্টে অজগর, ছবি তুলে নিন্দার মুখে দেব, সোহমরা

জেলা

লাটাগুড়ির রিসর্টে সেই ছবি। বন্যপ্রাণীর ওপর অত্যাচারের অভিযোগ পরিবেশ কর্মীদের।

রিসর্টেই ঢুকে পড়ল ১৭ ফুট লম্বা অজগর। বন দপ্তরের কর্মীরাও সেখানে পৌঁছে গেলেন দ্রুত। লাটাগুড়ির এই রিসর্টেই রয়েছেন বাংলা চলচ্চিত্র অভিনেতারা। ছবি তোলার লোভ সামলাতে পারেননি। বনকর্মীদের কবজায় থাকা সাপের সঙ্গে ছবি তুলে বীরত্ব দেখাতে গিয়েছেন। ছবি প্রকাশ হতেই নিন্দায় মুখর হয়েছেন পরিবেশ কর্মীরা।

গরুমারা জঙ্গল ঘেঁষা মূর্তি নদীর ধারের এই রিসর্টের লনে ১৭ ফুট অজগরটি দেখা যায়। গরুমারা সাউথ রেঞ্জ এবং ধূপঝোড়া বিট এর বনদপ্তরের কর্মীরা সাপটিকে ধরেন। বস্তা বন্দী করে অজগর সাপটিকে নিয়ে যান। বনদপ্তরের সূত্রে জানা গিয়েছে সাপটিকে এদিনই জঙ্গলে ছেড়ে দেওয়া হবে।

বনকর্মীরা ধরে রাখা অবস্থায় ছবি তুলতে দাঁড়িয়ে যান অভিনেতা দেব, সোহমরা। এর মধ্যে সাপের পিঠে চড়ে দাঁড়ায় স্থানীয় এক যুবক। ভিডিও দেখে সমালোচনা ও নিন্দার ঝড় ওঠে পরিবেশ প্রেমী মহলে। অনেকেই সেই যুবকের শাস্তির দাবি জানিয়েছে। 

পরিবেশ প্রেমীরা বলেছেন অভিনেতা দেব সাংসদও। বন্য প্রাণীর ওপর অত্যাচারের মতো ঘটনায় দায়ী থাকলেন। উত্তরবঙ্গের মুখ্য বনপাল জানিয়েছেন বন্যপ্রাণীদের উপর অত্যাচার করার ঘটনায় প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

অভিযোগ জানিয়েছে স্বেচ্ছাসেবী সংস্থা স্নেহ ফাউন্ডেশন। শুক্রবার গরুমারা উত্তর রেঞ্জের রেঞ্জারের মাধ্যমে একটি লিখিত অভিযোগ পত্র পাঠানো হয় ডিএফওকে। তাদের স্পষ্ট দাবি, বন্যপ্রাণী সংরক্ষণ আইনের নির্দিষ্ট ধারায় মামলা করতে হবে। নয়তো ভবিষ্যতে বন্যপ্রাণীর জীবন নিয়ে ছিনিমিনি খেলাটা এমন অন্যান্য পর্যটকদের কাছে খুব সহজ মনে হবে। 

Comments :0

Login to leave a comment