Wall Writing

খেতমজুর ইউনিয়নের সম্মেলনের সর্মথনে দেওয়াল লিখন

রাজ্য

Wall Writing

সারা ভারত খেতমজুর ইউনিয়নের দশম সর্বভারতীয় সম্মেলন আগামী ১৫-১৮ ফেব্রুয়ারি হাওড়ায় অনুষ্ঠিত হবে। সম্মেলনকে সফল করে তুলতে হাওড়া জেলার সর্বত্র প্রচার সংগঠিত হচ্ছে। সম্মেলনকে সফল কর্তে শ্রীদীপ ভট্টাচার্যকে সভাপতি , অমীয় পাত্রকে কার্যকরী সভাপতি ও পরেলশ পালকে সম্পাদক মনোনীত করে  ইতিমধ্যে অভ্যের্থনা কমিটি গঠিত হয়েছে। জেলার সর্বত্র বাড়ি বাড়ি পৌঁছে সম্মেলনের বার্তা  প্রচার কর‍ছে খেতমজুর সংগঠনের কর্মীরা। কৃষক- খেতমজুর- শ্রমজীবী মানুষদের বৃহত্তর মঞ্চে সামিল করার লক্ষ্যে প্রচারে খেতমজুর কর্মীদের পাশাপাশি প্রচারে সামিল হয়েছেন কৃষক ও ট্রেড ইউনিয়নের কর্মীরা। এছাড়াও প্রচারে সামিল হচ্ছেন বামপন্থী গণসংগঠনের কর্মীরাও।

 


সর্বভারতীয় সম্মেলনকে সফল কর তে পঞ্চাশ হাজার হ্যােন্ডবিল, কুড়ি হাজার পোষ্টার, পাঁচ শতাধিক ফ্লেক্স তৈরি করে জেলার সর্বত্র লাগানো হয়েছে। হ্যাউন্ডবিল নিয়ে কর্মীরা বাড়ি বাড়ি গেয়ে প্রচার করছেন। সম্মেলনকে কেন্দ্র করে দেওয়াল লিখন, ছাপানো ও হাতে লেখা পোষ্টার জেলার গ্ৰামাঞ্চল ও শহরাঞ্চলে লাগানো হয়েছে। সম্মেলনকে সফল করে তুলতে বাড়ি বাড়ি গিয়ে অর্থ সংগ্রহ করছেন কর্মীরা।ইতিমধ্যে গত রবিবার জেলার সর্বত্র অর্থসংগ্ৰহ কর্মসূচি পালিত হয়। আগামী রবিবার আবারও সম্মেলনকে সফল কর তে জেলা জুড়ে প্রতিটি হাট , বাজার, গঞ্জ এলাকায় অর্থ সংগ্ৰহ কর্মসূচি পালিত হবে। সম্মেলনের বার্তা পৌঁছে দিতে জেলার সর্বত্র জিবি সভা সংগঠিত হচ্ছে। 

জেলার গ্ৰামাঞ্চলের  প্রতিটি গ্ৰামে খেতমজুর পরিবারের সদস্য্দের নিয়ে বৈঠকী সভা অনুষ্ঠিত হচ্ছে। সভায় গ্ৰামবাসীরা নিজেদের জীবন যন্ত্রনার কথা তুলে ধরছেন। ১০০ দিনের কাজ, সরকারী উদ্যো গে ধান ক্রয় , রেশন কার্ডে খাদ্যর সামগ্ৰী বন্ধ, পঞ্চায়েতে দুর্নীতি ও গবীর মানুষের আবাস যোজনার ঘর না পাওয়ার গ্ৰামবাসীরা শোনাচ্ছেন। প্রতিটি দুর্নীতির সাথে শাসক দলের নেতা কর্মীরা যে যুক্ত তা প্রমান পাওয়া গেছে। গ্ৰামবাসীরা বৈঠকী সভায় তাদের অভিজ্ঞতার কথাও শোনাচ্ছেন। বৈঠকী সভা থেকে গ্ৰামবাসীরা কৃষক-খেতমজুর-অসংগঠিত শ্রমিকদের নিয়ে গ্ৰামীণ শ্রমজীবী ঐক্যন গড়ে তোলার উপর জোর দেন। অর্থ, পেশী,সাম্প্রদায়িক বিভাজনের মিলিত শক্তি যতই ক্ষমতাবান হোক না কেন শ্রমজীবী শ্রেণীগুলির সম্মিলিত দৃঢ়তা ও সাহসের কাছে তারা পরাজিত হতে বাধ্যা এই দৃঢ় প্রত্যলয় ব্যঢ়ক্ত করছেন গ্রামের বৈঠকী সভায় আসা গ্রামবাসীরা।
 

Comments :0

Login to leave a comment