AMRITPAL SINGH ARREST

গ্রেপ্তার অমৃতপাল সিং

জাতীয়

Khalistan movement amritpal singh punjab violence nia bengali news গ্রেপ্তারের পরে অমৃতপাল। ছবিঃ সংগৃহীত।

অবশেষে গ্রেপ্তার হলেন অমৃতপাল সিং। রবিবার ভোর সাড়ে ছয়টা নাগাদ পাঞ্জাবের মোগা থেকে তাকে গ্রেফতার করা হয়। দীর্ঘ প্রায় এক মাস তিনি পুলিশের নাগাল এড়িয়ে পালিয়ে বেড়াচ্ছিলেন। অবশেষে রবিবার  তাকে গ্রেফতার করতে সক্ষম হলো পাঞ্জাব পুলিশের বিশেষ তদন্তকারী দল।

প্রসঙ্গত, পাঞ্জাবের নতুন করে খালিস্তানি আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে জনমত গঠন করছিলেন অমৃতপাল। তার বিরুদ্ধে অভিযোগ ওঠে, অমৃতসর  লাগোয়া আজনালা থানায় হামলা চালানোর। এই ঘটনার পরে কিছুদিন নিষ্ক্রিয় থাকলেও, ১৮  মার্চ থেকে অমৃত পাল এবং তার সংগঠন ওয়ারিশ দি  পাঞ্জাব এর বিরুদ্ধে অভিযানে নামে পাঞ্জাব পুলিশ।

পাঞ্জাব পুলিশের পাশাপাশি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ অমৃত পাল এর বিরুদ্ধে তদন্ত করছে। ইতিমধ্যেই  অশান্তি পাকানোর অভিযোগে একশোর উপর  ওয়ারিশ দি  পাঞ্জাব কর্মী সমর্থককে গ্রেপ্তার করা হয়েছে।

পাঞ্জাব পুলিশের আইজি হেডকোয়ার্টার্স  সুখচেইন সিং  গিল জানিয়েছেন, পাঞ্জাবের মোগা জেলার রোডে গ্রাম থেকে অমৃতপালকে   গ্রেপ্তার করা হয়েছে। এখানে একটি গুরুদ্বারে  বেশ কিছুদিন লুকিয়ে ছিলেন অমৃতপাল। পুলিশের দাবি, ধর্মস্থানের গরিমা বজায় রাখতে এখানে ঢুকে অভিযান চালানো হয়নি। অমৃত পাল বুঝতে পারেন তার পালানোর সমস্ত পথ বন্ধ, তাই তিনি নিজেই গুরুদ্বারা থেকে বেরিয়ে এসে আত্মসমর্পণ করেন।

গ্রেফতারের পর অমৃতপালের বিরুদ্ধে এনএসএ বা জাতীয় সুরক্ষা আইনে মামলা দায়ের হয়েছে। তাকে আসামের ডিব্রুগড় জেলে পাঠানো হচ্ছে। প্রসঙ্গত ওয়ারিশ দি  পাঞ্জাবের শীর্ষস্থানীয় নেতাদের সকলেই ডিব্রুগড় জেলে বন্দি রয়েছে। রাজ্য পুলিশের দাবি, পাঞ্জাবের জেল তাদের জন্য সুরক্ষিত নয়। জেল ভেঙে পালানোর ঘটনা ঘটতে পারে।

প্রসঙ্গত মোগার এই রোডে গ্রামেই খালিস্তান আন্দোলনের অন্যতম মূল  হোতা জার্নেল সিং ভিন্দ্রেনওয়ালের জন্ম। পুলিশের দাবি, ভিন্দ্রেনওয়াল সম্পর্কিত আবেগ উস্কে দিতেই রোডে গ্রামকে বেছে নিয়েছিলেন অমৃতপাল। 

Comments :0

Login to leave a comment