Sudan Evacuated

সুদান থেকে ৪ দিনে উদ্ধার দু’হাজার ভারতীয়

আন্তর্জাতিক

Sudan Evacuated

গৃহযুদ্ধে বিধ্বস্ত সুদানে এখনও আটকে রয়েছেন অন্তত ১৩০০ জন ভারতীয় নাগরিক। এমনটাই জানিয়েছে বিদেশমন্ত্রক। বেসরকারি হিসাবে পাঁচ হাজারেরও বেশি ভারতীয় নাগরিক গোলগুলির মধ্যে প্রাণ হাতে নিয়ে এবং প্রায় সর্বস্ব খুইয়ে ওখানে উদ্ধারের অপেক্ষায় রয়েছেন। এক প্রকারে অনাহারে দিন কাটাতে বাধ্য হচ্ছেন তাঁরা। এমনটাই জানাচ্ছেন সুদান থেকে ফিরে আসা ভারতীয়রা। কিন্তু সোমবার থেকে উদ্ধার কাজ চালিয়ে বৃহস্পতিবার পর্যন্ত ওখান থেকে অন্তত দু’হাজারের বিনয় কাত্র। গত ৪ দিনে পরেও ওখানে আটক থাকা ভারতীয়দের নিয়ে এদেশে চরম উৎকন্ঠায় দিন কাটাচ্ছেন তাঁদের আত্মীয় স্বজনরা।

অন্যান্য দেশ গত ২২ এপ্রিল থেকে উদ্ধারের অভিযানে নেমছিল। কিন্তু আরও দু’দিন বাদে গত ২৪ তারিখে পোর্ট সুদানের বন্দরে নোঙর করতে সক্ষম হয়েছিল ভারতীয় যুদ্ধ জাহাজ আইএনএস সুমেধা। কেন দু’দিন বাদে এই অভিযানে নামানো হয়েছিল ভারতীয় সেনাদের তা নিয়ে মোদী সরকারের বিরুদ্ধে গড়িমশি’র অভিযোগ তুলেছিল বিভিন্ন মহল। কিন্তু তার ৪ দিন পড়েও উদ্ধারের কাজে গতি না আসায় ক্ষোভ তৈরি হয়েছে ওখানে আটকে থাকা ভারতীয় নাগরিকদের পরিবারের, পরিজনদের মধ্যে। তবে, বিদেশ সচিব জানিয়েছেন সুদানে ভারতীয় দূতবাসে নথিভুক্ত ভারতীয় নাগরিকের সংখ্যা ৩১০০ জন। এর বাইরেও ৩০০ জনের সঙ্গে যোগাযোগ করতে পেরেছেন উদ্ধারকারী দলের সদস্যরা। অন্তত একহাজার ভারতীয় বংশোদ্ভূত নাগরিক সুদানে বসবাস করেন বলে বিদেশ সচিব জানিয়েছেন। কিন্তু ওদেশে অন্তত ৬ থেকে ৭ হাজার ভারতীয় নাগরিক রয়েছেন। এদিন স্ত্রী ও ২ সন্তানকে সঙ্গে নিয়ে সুদান থেকে কেরালায় ফিরে এসে একথা জানিয়েছেন, বিজি আলাপ্পত।


ওখান থেকে দেশে ফিরে আসা প্রথম ব্যাচের সদস্যদের মধ্যে তাঁরাও ছিলেন। আলাপ্পত জানিয়েছেন, দীর্ঘ দিন ধরে সুদান শান্তই ছিল। এর মধ্যে কোনও বড় গোলমাল হয়নি ওখানে। কিন্তু ক্ষমতা দখল নিয়ে সেনাবাহিনীর দুই গোষ্ঠীর মধ্যে লড়াই শুরু হতেই পরিস্থিতি অশান্ত হয়ে ওঠে। গৃহযুদ্ধ শুরু হওয়ার পরপরই আইন শৃঙ্খলা পুরোপুরি ভেঙে পড়ে। জ্বালানি, খাদ্যের সঙ্কটের পাশাপাশি শুরু হয় লুটপাট। চরম অরাজকতা পরিস্থিতি চলছে এখন।

প্রচণ্ড জটিল, খুবই অস্থির পরিস্থিতি সুদানে। এমন পরিস্থিতিতে আগাম অনুমান করা সম্ভব নয়। এদিন একথা উল্লেখ করেছেন বিদেশ সচিব বিনয় কাত্র। তিনি জানিয়েছেন, সুদানের সেনাবাহিনীর বিবাদমান দুই গোষ্ঠী এসএএফ এবং আরএসফ’র  নেতৃত্বের সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলেছে ভারত। ভারতীয় যুদ্ধ জাহাজ আইএনএস সুমেধা’র পাশাপাশি আইএনএস তেগ, আইএনএস টারকাশের মাধ্যমেও উদ্ধারের কাজ চালানো হচ্ছে। ওখানে থাকা ভারতীয়দের রাজধানী খার্তুমের দূতবাসে আসতে বলা হয়েছে। ওখান থেকে বাস করে তাঁদের নিরপাদে পোর্ট সুদানে পৌঁছে দেওয়া হচ্ছে বলেও জানিয়েছেন বিদেশ সচিব কাত্র। ওখান থেকে জাহাজ করে সৌদি আরবের জেড্ডায় নিয়ে আসা হচ্ছে উদ্ধার হওয়া ভারতীয়দের। এরপর জেড্ডা থেকে সেনাবাহিনীর বিমানে করে দেশে পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে বলে জানিয়েছেন তিনি। এদিনই জেড্ডা থেকে আরও ২৪৬ জন ভারতীয়কে নিয়ে মুম্বই বিমানবন্দরে নেমেছে বায়ুসেনার যুদ্ধ বিমান সি-১৭।


কাত্র জানিয়েছেন, এদিন পর্যন্ত মোট ৬০০ ভারতীয় দেশে পৌঁছে গেছেন অথবা জেড্ডা থেকে রওনা দিয়েছেন। এছাড়াও ৪৯৫ জন দেশে ফিরতে বিমান ধরার অপেক্ষায় রয়েছেন জেড্ডাতে। এর পাশাপাশি অন্তত ৩৬০ জন অপেক্ষা করছেন পোর্ট সুদানে।  

 

Comments :0

Login to leave a comment