Violence in Manipur

ফের দুষ্কৃতীদের হামলায় মণিপুরে মৃত ৩

জাতীয়

Violence in Manipur


মণিপুরে হিংসা থামছেই না। দিন কয়েক আগেই তেনুগোপাল জেলার এলাকার পাল্লেলের কাছে মলনৈ গ্রামে সেনা এবং নিরাপত্তাবাহিনীর সঙ্গে গুলির লড়াই হয় দুষ্কৃতীদের। সেখানে গুলির লড়াইয়ে তিনজন সাধারণ নাগরিকের মৃত্যু হয়। আহত হন এক সেনা আধিকারিক। মঙ্গলবার সকালে ফের মেইতেই উগ্রপন্থীদের গুলিতে তিন কুকি যুবক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে একজন রাজ্যের প্রখ্যাত কন্ঠশিল্পী। নিহতরা হলেন, সাতনেও টুবোই(৩৭),ব্রনসন এনগামিনলুন লুভাম(৩০) ও এনগামিনলুন কিপজেম(৩২)। এনগামিনলুন কিপজেম রাজ্যের জনপ্রিয় শিল্পী। তিনি থাদৌ আর্টিস্ট এসোসিয়েশনের রাজ্য সম্পাদক। ঘটনাটি ঘটেছে কাঙপকপি জেলার কাঙচুপ এলাকায়। প্রত্যক্ষদর্শীরা জানান, এদিন সকাল সাড়ে আটটা নাগাদ কাঙচুপ এলাকার পাহাড়ি রাস্তা দিয়ে যাওয়া একটি গাড়িকে লক্ষ্য করে উপর্যুপরি গুলি চালায় একদল দুষ্কৃতী। স্বয়ংক্রিয় মেশিন দিয়ে গুলি চালিয়েছে দুষ্কৃতীরা। এতে  গাড়িতে আগুন লেগে যায়। বন্দুকের শব্দ পেয়ে ঘটনাস্থলে ছুটে আসে সেনা ও পুলিশ। উদ্ধারকারী দল এসে গাড়ির ভেতর থেকে তিনটি পোড়া দেহ উদ্ধার করে। দেহগুলি কাঙপকপি জেলা হাসপাতালের মর্গে রাখা হয়েছে। এই ঘটনায় কাঙচুপ থানায় এফআইআর করা হয়েছে। 

ওই অঞ্চলে পরপর সাতদিন লড়াই এবং সংঘর্ষ হয়। তাতে মারা গিয়েছিল অন্তত ৮ জন। শিল্পী এনগামিনলুন কিপজেমের পরিবার জানিয়েছে, মঙ্গলবার সকালে একটি ভাড়া গাড়ি নিয়ে কাঙপকপি থেকে চুরাচান্দপুরের উদ্দেশ্যে রওয়ানা দেন তিনজন। জাতীয় সড়কে বিপদের আশংকা থাকায় পাহাড়ের ভেতর কাঁচা রাস্তা দিয়ে তাঁরা যাচ্ছিলেন। এই রাস্তা দিয়ে গাড়ি কম চলে। কিন্তু কোনোভাবে দুষ্কৃতীরা খবর পেয়ে যায়। গ্রামবাসীরা বলেন, এদিন ভোরে পুলিশের পোশাক পড়া একদল যুবক একটি গাড়িতে করে ওই রাস্তায় টহল দিতে দেখা গেছে। গ্রামবাসীরা ভেবেছিলেন পুলিশের টহল চলছে। কিন্তু ঘটনার পর জানা যায় এঁরা মেইতেই উগ্রপন্থী সংগঠন ইউএনএলএফের সদস্য। 
মঙ্গলবার সকালের নারকীয় ঘটনার তীব্র নিন্দা জানিয়ে রাজ্য সরকারকে দায়ী করেছে কমিটি অন ট্রাইব্যাল ইউনিটি নামে উপজাতিদের একটি নাগরিক সংগঠন। 

Comments :0

Login to leave a comment