Debpara Tea Garden

অভিষেক ঘুরে যাওয়ার পর বন্ধ হয়ে গেল দেবপাড়া চা বাগান, কর্মহীন প্রায় ১২০০ শ্রমিক

রাজ্য জেলা

Banarahats Debpara Tea Garden ছবি ক্যাপশন দেব পাড়া চা বাগানের কর্মহীন শ্রমিকদের বিক্ষোভ। ছবি সঞ্জিত দে

সঞ্জিত দে


অভিষেক ব্যানার্জি ঘুরে যাবার সপ্তাহ না পেরোতেই এবং পাশের চা বাগান  লক্ষ্মীপাড়া চা বাগানের বাসিন্দা কেন্দ্রীয় মন্ত্রী বাড়িতে থাকার সময় রাতের অন্ধকারে বাগান ছেড়ে পালালো বাগান কর্তৃপক্ষ। কর্মহীন হয়ে পড়ল প্রায় ১ হাজার ১৭৬ জন শ্রমিক। ডুয়ার্সের বানারহাট থানার দেবপাড়া চা বাগানের ঘটনা। শনিবার সকাল থেকে কারখানা গেটে বিক্ষোভ চা শ্রমিকদের। উল্লেখ্য গত সপ্তাহেই অভিষেক ব্যানার্জি বানারহাট থানা এলাকায় সভা করে অনেক প্রতিশ্রুতি দিয়ে যান চা শ্রমিকদের এবং আদিবাসীদের উন্নয়নের জন্য নাকি তারা অনেক কিছু করেছেন। সেদিন সভা করে এই দেব পাড়া চা বাগানের বুকের উপর দিয়েই তিনি নাগরাকাটা যান। এর পরেই এই চা বাগান লক আউট হয়ে যাওয়ায় হতাশা গ্রস্ত হলেন চা বাগান এলাকার সবমানুষ। 

এদিন সকাল বেলা নিত্যদিনের মতো বাগান শ্রমিকরা কাজে যোগ দিতে গেলে দেখতে পান বাগানের কারখানার গেটে তালা মারা রয়েছে। তখনই তারা বুঝতে পারেন বাগান মালিক বাগান ছেড়ে পালিয়েছে। খবর যায় বাগান শ্রমিক নেতাদের কাছে। তারা খোঁজ নিলে জানতে পারেন থানায় একটি সাসপেনশন অফ ওয়ার্ক নোটিশ দিয়ে গেছে বাগান কর্তৃপক্ষ। যার মধ্যে উল্লেখ রয়েছে আজ থেকে অনির্দিষ্টকালের জন্য চা বাগান বন্ধ। দেবপাড়ার মত সচ্ছল বাগান আচমকা মালিক কর্তৃপক্ষ ছেড়ে চলে যাওয়া  দিশেহারা চা বাগানের শ্রমিকরা।

স্থানীয় সূত্রে জানা গেছে বানারহাট শহরের আদি বাসিন্দা নামকরা ব্যবসায়ী বর্তমানে শিলিগুড়ির বাসিন্দা প্রতিষ্টিত উদ্যোগপতি তারা চাঁদ আগরওয়ালার মালিকানা ধীন এই চা বাগান। 

বানারহাটে চা বাগান  মজদুর ইউনিয়নের নেতা তৃষ্ণা বরুয়া বলেন, ‘‘এই বাগানে শ্রমিকদের দিক থেকে কোনো সমস্যা  ছিল না। উৎপাদন যথারীতি চালু ছিল। মালিক পক্ষ কখনো শ্রমিকদের কাজ নিয়ে অভিযোগ করেনি। বরঞ্চ শ্রমিকদের   এবং ম্যনেজার ও সহকারী ম্যানেজার সহ অনান্য কর্মীদের গত ছয় সাত মাস ধরে বেতন বকেয়া রয়েছে এর পরেও  শ্রমিক সহ সকলেই কাজ চালু রেখেছেন এর পরেও মালিক পক্ষ কাউকে আগাম কিছু না জানিয়ে বাগান বন্ধ করে দিল বুঝলাম না। আমরা আলোচনা করে আন্দোলনে যাব’’।

এদিনই বিকালে সিআইটিইউ ভুক্ত চা বাগান মজদুর ইউনিয়নের রিজিওনাল সম্পাদক নারায়ন রাজগর দেবপাড়া চা বাগানের ইউনিট সম্পাদক অনিল তির্কি , সভাপতি তোতা মুন্ডা সহ কয়েকজন নেতৃত্ব বানারহাট থানায় গিয়ে লিখিত  অভিযোগ পত্র দিয়ে আসেন এবং দাবি জানান দ্রুত বাগান চালু করে স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনতে হবে।  যদিও এই বিষয়ে বাগান কর্তৃপক্ষের সঙ্গে বারবার যোগাযোগ করার চেষ্টা করা হলেও কোন প্রতিক্রিয়া পাওয় যায়নি।

 

Comments :0

Login to leave a comment