Byjus

বাইজুসে ছাঁটাই হতে পারে ৩৫০০

জাতীয়

 এবার বাইজুস থেকে প্রচুর কর্মচারী ছাঁটাই হতে পারে বলে খবর। সব মিলিয়ে প্রায় সাড়ে তিন হাজার মতো কর্মী চাকরি খোয়াতে পারেন বাইজুস সংস্থা থেকে। সূত্রের দাবি, খরচ কমাতে ও ব্যবসাকে বৃদ্ধি করার জন্য এই উদ্যোগ নেওয়া হচ্ছে। 
ভারতে কোম্পানির যে ব্যবসা রয়েছে সেখানকার চিফ এক্সিকিউটিভ হলেন অর্জুন মোহন। তিনি ইতিমধ্যেই এনিয়ে সিনিয়র এক্সিকিউটিভদের কাছে ইঙ্গিত দিয়েছেন। সংবাদে প্রকাশ, তিনি বাইজুসের একাধিক ব্যবসাকে একসঙ্গে মিলিয়ে দিতে চাইছেন। তারই কাজ ধাপে ধাপে শুরু হয়েছে। আর তারই অঙ্গ হিসাবে এবার কর্মীদের ঘাড়ে কোপ পড়তে পারে বলে মনে করা হচ্ছে। মোটামুটিভাবে এই সপ্তাহের শেষে কিংবা সামনের সপ্তাহ থেকেই শুরু হতে এই ছাঁটাই প্রক্রিয়া এই সমস্যা হতে পারে বলেই খবর। তবে সূত্রের খবর, কেবলমাত্র বাইজুসের পেরেন্ট সংস্থা থিঙ্ক অ্যান্ড লার্নেই এই কর্মী ছাঁটাই হতে পারে। অন্য কোনও শাখা সংস্থায় চাকরি যাচ্ছে না বলে খবর। কিন্তু কেন আচমকা বাইজুসে কর্মী ছাঁটাই হওয়ার এমন সম্ভাবনা তৈরি হলো?
সংবাদে প্রকাশ, বাইজুস আরও পড়ুয়াকে অফলাইন স্টাডি সেন্টারগুলোতে আনতে চাইছে। আগামীদিনে যাতে আরও দীর্ঘকালীন সময় ধরে এই সেন্টারগুলি চলে সেগুলি গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। সেই সঙ্গেই ঢেলে সাজানো হবে বাইজুসকে। আসলে কোভিড মহামারী কালে বাইজুসের অনলাইন ক্লাসের পসার বেড়েছিল, তা এখন স্তিমিত। তাই অফলাইনেও ব্যবসা ধরে রাখতে নতুন কৌশল নেওয়া হচ্ছে।  
পড়ুয়াদের কাছে বেশ জনপ্রিয় বাইজুস। বহু ছাত্র-ছাত্রী এই বাইজুসের সঙ্গে যুক্ত। গত বছরে এই বাইজুসের বাজারদর ছিল ২২ বিলিয়ন মার্কিন ডলার। কিন্তু গত বছর থেকেই এই কোম্পানি নানা ব্যাপারে ক্ষতির মুখে পড়ে। তারপর থেকে সমস্যায় চলছে কোম্পানি। এই সংস্থার অডিটর ও বোর্ড সদস্যরা এর আগেই ইস্তফা দিয়েছিলেন। এবার কোম্পানির সামগ্রিক খরচ কমাতে চাইছে তারা। নতুন করে বাইজুসকে ঢেলে সাজানোর উদ্যোগ। আর সেই পরিকল্পনার অঙ্গ হিসাবে এবার কোপ পড়তে পারে কোম্পানির সাধারণ কর্মীদের উপর। প্রায় ৩৫০০ জনের চাকরি যেতে পারে বাইজুস থেকে।

Comments :0

Login to leave a comment