CPIM POLIT BEREAU SC

নির্বাচন কমিশনার নিয়োগের
রায়কে স্বাগত পলিট ব্যুরোর

জাতীয়

CPIM POLIT BEREAU SC

নির্বাচন কমিশনের স্বাধীন কার্যক্রমকে শক্তিশালী করার দিকে এক ধাপ এগিয়ে দিয়েছে সুপ্রিম কোর্টের রায়। বৃহস্পতিবার মুখ্য নির্বাচন কমিশনার এবং অপর নির্বাচন কমিশনারদের নিয়োগ সম্পর্কিত রায়কে স্বাগত জানিয়ে এ কথা বলেছে সিপিআই (এম) পলিট ব্যুরো। 

পলিট ব্যুরো বলেছে, এই যুগান্তকারী রায়ে সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে যে, প্রধানমন্ত্রী, লোকসভার বিরোধী দলের নেতা (বা বৃহত্তম বিরোধী দলের নেতা) এবং ভারতের প্রধান বিচারপতিকে নিয়ে গড়া কমিটির পরামর্শে নির্বাচন কমিশনারদের নিয়োগ করতে হবে ভারতের রাষ্ট্রপতিকে। সংসদ নির্বাচন কমিশনারদের নিয়োগ সম্পর্কে আইন পাশ না করা পর্যন্ত এই ব্যবস্থা বজায় থাকবে।

পলিট ব্যুরো বলেছে, নির্বাচন কমিশনের স্বাধীন কার্যক্রমকে শক্তিশালী করার দিকে একটি ধাপ এগিয়ে দিয়েছে এই রায়। সংবিধানের ৩২৪ ধারা অনুযায়ী নির্বাচন কমিশনই অবাধ ও সুষ্ঠু নির্বাচন পরিচালনার জন্য দায়িত্বপ্রাপ্ত একমাত্র প্রতিষ্ঠান

পলিট ব্যুরো রায়ের অংশ মনে করিয়ে বলেছে যে সাংবিধানিক বেঞ্চ নির্বাচন কমিশনকে সব ধরনের সরকারি অধীনতা থেকে "দূরে" থাকার বাধ্যবাধকতারও উল্লেখ করেছে

পলিট ব্যুরো বলেছে, সিপিআই(এম) বরাবরই নির্বাচন কমিশনে স্বচ্ছ ও গণতান্ত্রিক পদ্ধতিতে নিয়োগের পক্ষে দাবি তুলেছে। সিবিআই ডিরেক্টর, লোকপাল ইত্যাদি নিয়োগের বিষয়ে সংসদ যেমন আইন করেছে , তার মতোই হওয়া উচিত নির্বাচন কমিশনে নিয়োগের আইন।

Comments :0

Login to leave a comment