JALPAIGURI AMMONIA LEAK

হিমঘর ভেঙে অ্যামোনিয়া ছড়ানোর
অভিযোগ, হাসপাতালে একাধিক

রাজ্য জেলা

JALPAIGURI AMMONIA LEAK জল্পেশ হিমঘরের চিহ্নিত অংশেই ফাটল।

দীপশুভ্র সান্যাল 

হিমঘর ভেঙে পড়ায় অ্যামোনিয়া এলাকায় ছড়ানোর অভিযোগ উঠল জলপাইগুড়ি জেলার ময়নাগুড়িতে। জল্পেশ মেলার মাঠ সংলগ্ন এই হিমঘরে কয়েকদিন আগে ফাটল ধরা পড়ে। 

ঠাণ্ডা রাখার জন্য হিমঘরে অ্যামোনিয়া গ্যাস ব্যবহার করা হয়। স্থানীয় কয়েকজনকে অসুস্থ অবস্থায় হাসপাতালে নিয়ে যেতে হয়েছে। 

জলপাইগুড়ি ময়নাগুড়ি ব্লকের জল্পেশ হিমঘরে কিছুদিন ধরেই ফাটল লক্ষ করা যাচ্ছিল। বিগত পাঁচ-ছয়দিন ধরে হিমঘরের ফাটল ধরা অংশ থেকে আলুর বস্তা সরানোর সাহস পর্যন্ত পাননি কর্তৃপক্ষ। রবিবার বিকেলে আলুর বস্তার চাপে ফাটলের অংশের দেওয়াল ধসে পড়ে যায়। অভিযোগ, ওই হিমঘরে যা ধারণ ক্ষমতা তার থেকে অনেক বেশি আলু মজুত করা হয়েছিল। 

বৃহস্পতিবার, ময়নাগুড়ির জল্পেশ মেলার মাঠ সংলগ্ন এই বেসরকারি হিমঘরের ছাদ বসে যায়। প্রশাসনিকভাবে কঠোর নিরাপত্তায় ঘিরে ফেলা হয় হিমঘরটি। সেই জন্য আগে থেকেই ফায়ার ব্রিগেড, পুলিশ প্রশাসন, সিভিল ডিফেন্সে কর্মীরা মোতায়ন ছিল যাতে করে কোন অপ্রীতিকর ঘটনা না ঘটে। এই অবস্থায় প্রচুর মানুষ রয়েছেন হিমঘরের আশেপাশে। যদিও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে নিরাপত্তার কারণে তাদের সরিয়ে দেওয়া হয়।

স্থানীয়দের অনেকের অভিযোগ, অ্যামোনিয়া গ্যাসের ঝাঁঝালো গন্ধ পাওয়া যাচ্ছে। কয়েকজন অসুস্থ হয়ে পড়েন। তাঁদের উদ্ধার করে ময়নাগুড়ি গ্রামীণ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। হাসপাতালে কর্তব্যরত চিকিৎসক তাঁদের জলপাইগুড়ি সুপার স্পেশালিটি হাসপাতালে রেফার করেন বলে জানা গিয়েছে।

Comments :0

Login to leave a comment