Congress Releases Charge Sheet

মোদীর সরকারের বিরুদ্ধে ‘চার্জশিট’ কংগ্রেসের

জাতীয়

Congress Releases Charge Sheet

বিজেপি ‘ভ্রষ্ট জুমলা পার্টি’, নরেন্দ্র মোদীর সরকারের বিরুদ্ধে চার্জশিট এনে এভাবেই তীব্র কটাক্ষ করল কংগ্রেস। শনিবার প্রকাশিত এই প্রতীকী চার্জশিটে কংগ্রেস খোঁচা মেরে বলেছে, ‘‘বিজেপি’র মূল মন্ত্র হলো কুছ কা সাথ, খুদ কা বিকাশ, সবকে সাথ বিশ্বাসাঘাত।’’ অর্থাৎ মোদীকে মুখ করে ভোট বাক্স ভরাতে বিজেপি’র সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাস, সবকা প্রয়াস স্লোগানের পালটা স্লোগান তুলে কংগ্রেস বলেছে, বিজেপি আসলে কয়েকজনের পাশে আছে, নিজেদের উন্নয়নে। আর বাকি প্রত্যেকের সঙ্গেই তারা বিশ্বাসঘাতকতা করছে।  
দিল্লিতে কংগ্রেসের সদর দপ্তরে এদিন এই চার্জশিট প্রকাশ করেন দলের দুই অন্যতম সাধারণ সম্পাদক জয়রাম রমেশ এবং কে সি বেণুগোপাল। এক পাতার চার্জশিটকে তিন ভাগে ভাগ করা হয়েছে— কুছ কা সাথ, খুদ কা বিকাশ এবং সবকে সাথ বিশ্বাসাঘাত।

‘কুছ কা সাথ’ অংশে বলা হয়েছে, নির্দিষ্ট কয়েকজন ব্যবসায়ীর ঋণ মকুব করে দেওয়া হয়েছে। দেশের ৬৪ শতাংশ সম্পদ দশ শতাংশের হাতে রয়েছে এবং দেশের বন্দর ও বিমানবন্দরগুলি প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠ বন্ধুদের উপহার হিসাবে দেওয়া হচ্ছে। ‘খুদ কা বিকাশ’-এ কংগ্রেস অভিযোগ করেছে, বিজেপি নিজেদের প্রচার এবং স্বজনপোষণে কোটি কোটি টাকা খরচ করে। পাশাপাশি, তৃতীয় অংশে দেশের বেকারত্ব, খাদ্য নিরাপত্তা, মহিলাদের সুরক্ষা, কৃষকদের দুর্দশা, ঘৃণাভাষণ, বিধায়ক কেনাবেচা করে সরকার ফেলে দেওয়া সহ একাধিক বিষয় তুলে ধরেছে।

বেণুগোপাল এই প্রসঙ্গে বলেন, ‘‘বিজেপি শাসিত রাজ্যগুলিতেও সরকারের বিরুদ্ধে এরকম চার্জশিট তৈরি করা হবে। এটি সম্পূর্ণভাবে একটি রাজনৈতিক প্রচার। দশ লক্ষ বুথ এলাকা, ছ’লক্ষ গ্রাম এবং আড়াই লক্ষ গ্রাম পঞ্চায়েতে আমরা পৌঁছানোর চেষ্টা করছি।’’ ভারত জোড়ো যাত্রা শেষে হলে ‘হাত সে হাত জোড়ো অভিযান’ কর্মসূচি নিতে চলেছে কংগ্রেস। এদিন তার লোগোও প্রকাশ করা হয়েছে।

Comments :0

Login to leave a comment