TRAIN SEAT DEMAND HIGH

উত্তরবঙ্গের ট্রেনে টিকিটের সঙ্কট, মানছে রেলও

রাজ্য কলকাতা

TRAIN SEAT DEMAND

তীব্র গরমে পুড়ছে দক্ষিণবঙ্গ। এল নিনোর প্রভাবে অন্যান্য বছরের তুলনায় চলতি বছরে গরমের প্রভাবটা একটু বেশিই। এরই মধ্যে মের ২ থেকে রাজ্য সরকারের সমস্ত স্কুলে গরমের ছুটি পড়েছে। মের মাঝামাঝি সময় থেকে বেসরকারি স্কুলগুলিতেও ছুটি পড়েছে। তীব্র গরম থেকে বাঁচতে বাঙালি ছুটছে পাহাড়ের দিকে, ঠাণ্ডা আবহাওয়ার খোঁজে। দার্জিলিঙ, কালিমপঙ, সিকিম- কম খরচে অল্প দিনের মধ্যে ঘুরে আসার আদর্শ জায়গা। 

কিন্তু সমস্যা অন্য জায়গায়, রেলের টিকিট মিলতে নাকাল হতে হচ্ছে। গরমে ঘুরতে যাওয়ার জন্য অধিকাংশ মানুষেরই পছণ্দের তালিকায় উত্তরবঙ্গ ও সিকিম। যেতে হবে সেই নিউ জলপাইগুড়ি হয়েই। সেই কারণে উত্তরবঙ্গগামী ট্রেনে আপাতত টিকিটের আকাল। বন্দে ভারত এক্সপ্রেসের ১০০ শতাংশ টিকিট বিক্রি হয়ে গেছে। বাকি উত্তরবঙ্গ, কাঞ্চনজঙ্ঘা, কাঞ্চনকন্যা, পদাতিক, সরাইঘাট, শতাব্দী এক্সপ্রেস সহ উত্তরবঙ্গগামী কোনও ট্রেনেরই টিকিট মিলছে না তাড়াতাড়ি

পর্যটকদের জন্যই কেবল নয়, বহু মানুষকে নানা প্রয়োজনে আসা যাওয়া করতে হয়। জরুরি কাজে যাওয়ার হলেও সমস্যা হচ্ছে। 

উত্তরবঙ্গের ট্রেনের টিকিটের যে চাহিদা এই মুহূর্তে তুঙ্গে রয়েছে তা স্বীকার করেছেন রেলের আধিকারিকরাও। পূর্ব রেলের জন সংযোগ আধিকারিক জানিয়েছেন, ‘‘গ্রীষ্মের ছুটিতে সবাই ঠাণ্ডাতেই ঘুরতে যেতে পছন্দ করেন। চলতি বছরেও তার ব্যতিক্রম নেই। তার ওপরে এত গরম সেখানে উত্তরবঙ্গ, সিকিম, ভুটান এসব জায়গায় বহু মানুষ যাচ্ছেন। ফলে ট্রেনের টিকিটের চাহিদা তো রয়েছেই।’’

রেলের পাশাপাশি বাসেও মিলছে না টিকিট। তবে ট্রেনের যাত্রা যেরকম সুখকর এবং দ্রুতগামী বাসে তা নয়। উপায়ন্তর না পেয়ে অনেকেই বাসে যাচ্ছেন, কিন্তু অতিরিক্ত ভাড়া দিয়ে। যাত্রীদের অনেকেই বলছেন, রেল যখন জানে যাত্রীদের চাপ রয়েছে সে ক্ষেত্রে আরও কয়েকটি ট্রেন বাড়াতে পারে। বন্দে ভারত এক্সপ্রেস বাড়ানোরও দাবি তুলেছেন বহু যাত্রী। রেলেও চড়া দামে টিকিট বিক্রি করছে কিছু অসাধু চক্র। তাদের থেকে বিরত থাকতেই সতর্ক করছে রেল কর্তৃপক্ষও। 

দেশের সর্বত্রই প্রায় ‘বন্দে ভারত’ ট্রেনের উদ্বোধন করে বেড়াচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রশ্ন হচ্ছে, প্রয়োজন অনুযায়ী ট্রেনের সংখ্যা বাড়ানোর দিকে নজর কতটা দিতে চাইছে সরকার।

Comments :0

Login to leave a comment