Elephant attacks Jhargram

হাতির হানায় ছয় দিনে ঝাড়গ্রামে মৃত ৭

রাজ্য

Elephant attacks Jhargram

চিন্ময় কর

হাতির হামলায় একদিনে ৪ জনের মৃত্যু। নিঁখোজ বেশ কয়েক জন। গত রবিবার থেকে এখনো পর্যন্ত হাতির হানায় মোট ৭ জনের মৃত্যু। এই ঘটনায় গোটা ঝাড়গ্রাম জেলা জুড়ে হাতির হামলায় আতঙ্কে গ্রামবাসীরা। 
শুক্রবার সকালে জ্বালানি কাঠ জোগাড় করতে গিয়ে হাতির মুখে পড়ে চার জনের মৃত্যু হয়েছে। বন দপ্তরের প্রতিমন্ত্রী বীরবাহা হাঁসদার এলাকায় এই ঘটনায় মানুষ ক্ষুব্ধ। তাদের অভিযোগ হাতির পাল এলাকায় ঢুকে পড়লেও মাইক প্রচার করে সতর্ক টুকুও করা হয়নি। বনদপ্তরের গাফিলতির বিরুদ্ধে বেলপাহাড়ীর দলদলি বীট দপ্তরে ঘেরাও করে বিক্ষোভ দেখায় গ্রামবাসীরা। উত্তাল হয়ে ওঠে গোটা এলাকা।

বিক্ষোভকারীদের অভিযোগ, একশ দিনের কাজ ১৩ মাস বন্ধ, বকেয়া মজুরী মেটানো হয়নি। রুটি রুজির সঙ্কট, জঙ্গলের রসদ জোগাড় করলেই এখন হাঁড়ি চাপে। সেই রসদ সংগ্রহ করতে গিয়ে ঘন্টা তিনেকের মধ্যে পর পর এক মহিলা সহ আরোও তিন ব্যাক্তি হাতির মুখে পড়ে। হাতির আক্রমণে ঘটনাস্থলেই মৃত্যুর ঘটনা ঘটে। স্থানীয় মানুষের বক্তব্য, হাতির পালের মুখে পড়ে অনেকে। কে কোথায় কি অবস্থায় রয়েছেন জানা নেই। অনেকের হদিস এখনো পর্যন্ত পাওয়া যায়নি। এর আগে গত তিন দিনে ঝাড়গ্রাম জেলায় তিন জনের মৃত্যু হয়েছে হাতির আক্রমণে। ২১টি গরীব পরিবারের ঘর ভেঙে চাল ধান শুঁড় দিয়ে টেনে নিয়ে চলে যায় হাতির পাল। প্রতি দিনের ন্যায় এদিন সকালে রসদ জোগাড়ে গিয়ে এমন মর্মান্তিক ঘটনা ঘটে। চার জনের মৃত্যু হয়। নিঁখোজ বেশ কয়েক জন।


জানা গিয়েছে, ঝাড়গ্রাম বনবিভাগের অন্তর্গত ভুলাভেদা রেঞ্জে হাতির পাল ভোর রাতে চলে আসে। ভুলাভেদা রেঞ্জের অন্তর্গত কাঁকড়াঝোড় বিটের দলদলি গ্রামের গুরুচরণ মাহাতো( ৬৫ ) নামের এক বৃদ্ধ মহুল ফুল সংগ্রহ করতে গিয়ে হাতির সামনে পড়ে যায়। শুড়ে তুলে আছাড় মারে। ঘটনাস্থলেই মৃত্যু হয় গুরুচরণের। এই ঘটনার কিছুক্ষণ পরেই কাঁকড়াঝোড় বিটের মধ্যেই ফুলগেড়িয়া সরোজ মাহাতো (৬২) নামে এক বৃদ্ধের হাতির হানায় মৃত্যু হয়। এই ঘটনার কয়েক ঘন্টা পরেই ভুলাভেদা বিটের অন্তর্গত টংবেদা গ্রামের সুভালা পাল (৫৫) নামের এক মহিলার হাতির হানায় মৃত্যু হয়। গত রবিবার থেকে এখনো পর্যন্ত হাতির হানায় মোট ৭ জনের মৃত্যু হল।


ঝাড়গ্রামের ডিএফও শেখ ফরিদ জানিয়েছেন, ‘‘ওই এলাকায় এদিন সকাল থেকে হাতির পাল ঢুকে পড়ে। ঘটনাস্থলে বনদপ্তরের কর্মী এবং আধিকারিকরা গেলে এলাকার মানুষ ঘিরে ধরে তুমুল বিক্ষোভ দেখায়। বিক্ষোভকারীদের দাবি, শুধু  ক্ষতিপুরণ দিলে হবে না মানুষকে রক্ষা করার কোনো পদক্ষেপ নিতে হবে। ক্ষতিপুরণ বাবদ কয়েকটা টাকা ধরিয়ে দিলেই সমাধান হয় না। 


এদিন সকালে হাতির হানায় চার জনের মৃত্যু হয়েছে। গত রবিবার নয়াগ্রামে হাতির হানায় দয়মন্তী মাহাতো(৩৩) নামের এক গৃহবধূর মৃত্যু হয়। তারপরের দিন সোমবার রাত্রে সাঁকরাইলের চুনপাড়ায় হাতির হানায় সুজিত মাহাতো (৩৪) নামের একজন এবং মানিকপাড়া রেঞ্জের বালিয়া গ্রামে হাতির থানায় মৃত্যু হয় নমিতা মাহাতো (৬৪) নামের এক বৃদ্ধার। এছাড়াও গত ২৬ শে ফেব্রুয়ারি বিনপুর থানার বসন্তপুর গ্রামে হাতি হানায় গুরুতর জখম হয়ে ঝাড়গ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতালে চিকিৎসাধীন থাকা মঙ্গলা খামরাই (৮৭) এর বুধবার রাত্রে মৃত্যু হয়। এমন ঘটনায়  রীতিমতো আতঙ্কের পরিবেশ সৃষ্টি হয়েছে বেলপাহাড়ি জুড়ে।
 

Comments :0

Login to leave a comment