NIRAPADA SARDAR PROTEST

রাজ্যজুড়ে বিক্ষোভে নিরাপদ সর্দারকে মুক্তির দাবিও

রাজ্য

মঙ্গলবার আসানসোলে বিক্ষোভের একাংশ।

খেতমজুর আন্দোলনের নেতা নিরাপদ সরদারের নামে মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে মমতা ব্যানার্জির পুলিশকে। রাজ্যের সর্বত্র শ্রমিক কৃষক খেতমজুর বিক্ষোভে জোরালো হলো এই দাবিও।
বহরমপুর, মেদিনীপুর শহরের পাশাপাশি মালদহেও পুলিশের বাধা ভেঙে আইন অমান্য হয়েছে (দেখুন মেদিনীপুর শহরের ভিডি)। 


আসানসোলে আইন অমান্য কর্মসূচি হয় বিএনআর মোড়ে। জিটি রোড অবরোধ হয়। মিছিল, সমাবেশ করেছেন শ্রমজীবীরা।
মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারি, রাজ্যের সব জেলায় আইন অমান্য এবং বিক্ষোভের ডাক দিয়েছিল সিআইটিইউ, সারা ভারত কৃষক সভা, সারা ভারত খেতমজুর ইউনিয়নের মতো শ্রমিক-কৃষক-খেতমজুরদের একগুচ্ছ সংগঠন। এর মাঝেই সন্দেশখালির বিক্ষোভ তীব্র হয়। পুলিশ অপরাধীদের না ধরে গত রবিবার গ্রেপ্তার করে সারা ভারত খেতমজুর ইউনিয়নের রাজ্য সম্পাদক নিরাপদ সর্দারকে। 
রবিবার এবং সোমবার তার বিরুদ্ধে থানায় থানায় বিক্ষোভ হয়েছে। এদিন বিভিন্ন জেলা কেন্দ্রে বিক্ষোভে নিরাপদ সর্দারের মুক্তির দাবিও জোরালো হয়েছে। স্লোগান উঠেছে, সন্দেশখালির মানুষের উপর অত্যাচার চালানো তৃণমূল নেতাদের গ্রেফতার করো।
শ্রমকোড, বিদ্যুৎ বিল বাতিল, স্মার্ট মিটার বাতিল, রেল ব্যাঙ্ক বিমা সহ রাষ্ট্রায়ত্ত সংস্থা বেসরকারিকরণ বন্ধ করা, কৃষকের ফসলের লাভজনক দাম, কৃষিঋণ মকুব, রেগায় ৬০০ টাকা মজুরি এবং রেগার বকেয়া মজুরির দাবিতে হয় বিক্ষোভ।
দাবি ওঠে, কেন্দ্র ও রাজ্যে সমস্ত শূন্যপদে নিয়োগ করতে হবে। রাজ্যে শিল্প ও সরকারি জমি ফ্রি হোল্ড করে জমি মাফিয়া ও বেসরকারি মালিকদের হাতে তুলে দেওয়া চলবে না। বড় সংখ্যায় অংশ নেন ছাত্র-যুব-মহিলারা।

মালদহ শহরে হয় আইন অমান্য ও জেল ভরো কর্মসূচি। দুপুরে মালদহ শহরের রথবাড়ি থেকে বিশাল মিছিল যাত্রা শুরু করে। বিভিন্ন ব্লকের  থেকে তিন সহস্রাধিক শ্রমিক-কৃষক-মহিলা এই কর্মসূচিতে যোগ দেন। মিছিলে নেতৃত্ব দেন অম্বর মিত্র, জামিল ফিরদৌস প্রমুখ। 
মিছিল নেতাজী মোড় হয়ে স্টেট ব্যাঙ্কের সামনে দিয়ে জেলাশাসকের অফিসের দিকে যেতে চেষ্টা করে। কিন্তু প্রবেশ পথ ব্যারিকেড দিয়ে আটকে বিশাল পুলিশ বাহিনী পথ আটকে রাখে। বাধা সরিয়ে এগোতে চেষ্টা করলে পুলিশের সাথে ধস্তাধস্তিতে কয়েকজন নেতা ও কর্মী আঘাত পান। এরপর ফোয়ারা মোড় অবরোধ করে সভা শুরু হয় সিআইটিইউ নেতা প্রণব দাসের সভাপতিত্বে। পুলিশ আধিকারিক এসে অবস্থানকারীদের গ্রেপ্তার ও মুক্তির কথা ঘোষণা করেন।

মঙ্গলবার মালদহ শগরে বিক্ষোভের একাংশ।

Comments :0

Login to leave a comment