ABHISHEK ED

অভিষেকের গ্রেপ্তারিতে নিষেধ হাইকোর্টের, বহাল ইসিআইআর

রাজ্য

এখনই অভিষেক ব্যানার্জিকে গ্রেপ্তারের মতো কোনও পদক্ষেপ নিতে বারণ করল কলকাতা হাইকোর্ট। স্কুল নিয়োগ দুর্নীতি মামলায় যদিও ইডি’র দায়ের করা ‘এনফোর্সমেন্ট কেস ইনফরমেশন রিপোর্ট’ বা ইসিআইআর বাতিল করতে রাজি হয়নি হাইকোর্ট। 

এর আগে ১৩ সেপ্টেম্বর তৃণমূল সাংসদ অভিষেক ব্যানার্জিকে জেরা করেছিল ইডি। সে সময়ও জেরার আগে আদালতের সুরক্ষা জোগার করতে হয়েছিল অভিষেককে। সিপিআই(এম) কেন্দ্রীয় কমিটি সদস্য সুজন চক্রবর্তীর প্রশ্ন, ‘‘বারবার কেন আদালতের সুরক্ষা নিতে হচ্ছে তৃণমূলের এই নেতাকে? তিনি যদি দোষী না হন কেন বারবার আদালতে ছুটছেন তদন্ত এড়াতে?’’ 

শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় তদন্তে ঢিলেমির জন্য দুই কেন্দ্রীয় সংস্থা ইডি এবং সিবিআই এর আগে হাইকোর্টেই কড়া প্রশ্নের মুখে পড়েছে। আদালতের চাপেই কার্যত ১৩ সেপ্টেম্বর ইডি’কে জেরা করতে হয়। সেদিন কলকাতায় নিজাম প্যালেসের বাইরে যদিও অভিষেক দাবি করেছিলেন যে কাউকে ভয় করেন না। 

এদিন বিচারপতি তীর্থঙ্কর ঘোষ তদন্তের এই পর্বে অভিষেককে গ্রেপ্তার না করার নির্দেশ দিলেও এনফোর্সমেন্ট কেস ইনফরমেশন রিপোর্ট বা ইসিআইআর বাতিল করেননি। তদন্তের ক্ষেত্রে ইসিআইআর-কে এফআইআর’র সমতুল বলে মনে করেন আইনি বিশেষজ্ঞরা। এই রিপোর্টে দুর্নীতি সংক্রান্ত অভিযোগে অভিষেক ব্যানার্জির প্রসঙ্গও রয়েছে। 

প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী বলেছেন, তদন্ত চলছে। শেষ না হওয়া পর্যন্ত চূড়ান্ত মন্তব্য করা উচিত নয়। 

Comments :0

Login to leave a comment