OLD PENSION RALLY

‘ওয়ান মিশন, ওল্ড পেনশন’, দিল্লি ভাসিয়ে কর্মী সমাবেশ

জাতীয়

OLD PENSION RALLY রবিবার দিল্লির রামলীলা ময়দান।

অবসরের পর পেনশনের অঙ্ক নিশ্চিত করতে হবে। ফিরে যেতে হবে পুরনো পেনশন প্রকল্পেই। একই দাবিতে সোচ্চার হয়ে দিল্লির রামলীলা ময়দান ভাসিয়ে দিলেন রাজ্য ও কেন্দ্র সরকারি কর্মচারীরা। স্লোগান তুললেন, ‘ওয়ান মিশন, ওল্ড পেনশন’।

নতুন পেনশন প্রকল্প চালু হয়েছে জোর করে। চাপিয়ে দেওয়া হয়েছে। নতুন পেনশন প্রকল্পে অবসরের পর প্রাপ্য নিশ্চিত নয়। কর্মীদের অর্থ শেয়ার বাজারে খাটানো হচ্ছে। বাজারে অনিশ্চয়তার দায় নিতে হচ্ছে কর্মচারীদেরই। পুরনো পেনশন ব্যবস্থায় শেষ মাসের বেতনের অর্ধেক নিশ্চিত ছিল। এখন অবসরের পর প্রাপ্য কত হবে কেউ স্পষ্ট করে বুঝতে পারছেন না। জোর করে কেটে নেওয়া টাকাকে বলা হচ্ছে ‘বিনিয়োগ’। বিনিয়োগের অঙ্ক যা দাঁড়াবে তার ওপর নির্ভর করছে পেনশনের ভবিষ্যৎ। নয়া উদারবাদের অন্যতম এই দাওয়াই এদিন রামলীলা ময়দানে সজোরে খারিজ করেছেন কর্মচারীরা।  

২০০৩-এ কেন্দ্রে অটল বিহারী বাজপেয়ীর নেতৃত্বাধীন বিজেপি জোট সরকার নতুন পেনশন প্রকল্প চালু করে। তৃণমূল কংগ্রেস সেই জোটের শরিকই কেবল ছিল না, দলনেত্রী মমতা ব্যানার্জি ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী। ২০০৪ থেকে কেন্দ্রীয় সরকারি পদে নিযুক্ত সব কর্মীর নতুন পেনশন প্রকল্প বাধ্যতামূলক করা হয়। একের পর এক রাজ্য সেই পন্থা অনুসরণ করলেও পশ্চিমবঙ্গে বামফ্রন্ট সরকার করেনি। 

ন্যাশনাল মুভমেন্ট ফর ওল্ড পেনশন স্কিম’র ডাকে হয়েছে রবিবারের সমাবেশ। রামলীলা ময়দান ছাপিয়ে দিল্লির রাস্তায় চোখে পড়েছে ব্যানার। সংগঠকরা জানিয়েছেন প্রায় সব রাজ্য থেকে এসেছেন সরকারি কর্মচারীরা। কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা যেমন রয়েছেন তেমন রয়েছেন বিভিন্ন রাজ্য সরকারের কর্মচারীরাও। সমাবেশে থেকে দাবি উঠেছে, কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারকে পুরনো পেনশন প্রকল্পে ফিরতে হবে। দ্রুত সেই ঘোষণা করতে হবে। না হলে দেশজুড়ে এই দাবিতে গণভোট নেওয়ার দিকে এগবে এই মঞ্চ। 

নতুন পেনশন প্রকল্পের বিরুদ্ধে টানা লড়াই করে গিয়েছেন মুখ্যত বামপন্থীরা। সিআইটিইউ’র মতো বিভিন্ন কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন এই ব্যবস্থাকে মারাত্মক আখ্যা দিয়ে বারবার আন্দোলন চালিয়েছে সারা দেশে। জাতীয় স্তরের ধর্মঘটে উচ্চারিত দাবিগুলির অন্যতম হয়ে থেকে অবসরের পর কর্মীদের প্রাপ্য নিশ্চিত করতে হবে।

লড়াইয়ের তীব্রতায় কংগ্রেস এবং তাদের শরিক রয়েছে এমন রাজ্যের সরকারে পুরনো পেনশন প্রকল্পে ফিরে যেতে হয়েছে। রাজস্থান, হিমাচল প্রদেশ, ঝাড়খন্ডের মতো রাজ্যে। কিন্তু বিজেপি শাসিত রাজ্য বা কেন্দ্রে বহাল রয়েছে নতুন পেনশন প্রকল্পই। বিজেপি সরকার চালাচ্ছে হরিয়ানায়। মহারাষ্ট্রের সরকারে রয়েছে জোট করে। দুই রাজ্যে চলতি বছরেই টানা ধর্মঘটে শামিল হয়েছেন সরকারি কর্মচারীরা। এমনকি মহারাষ্ট্রে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডেকে গুরুত্ব দিয়ে বিবেচনার আশ্বাস দিতে হয়েছে। 

অতীতে কংগ্রেস নতুন পেনশন প্রকল্পের পক্ষে থাকলেও এখন সেই অবস্থানে নেই। রাজ্যে রাজ্যে কংগ্রেসের সরকার পুরনো পেনশন প্রকল্প চালু করেছে, এদিন দলের তরফে সমাবেশকে পাঠানো অভিনন্দন বার্তায় তা বলাও হয়েছে। দলের একাধিক নেতাও সমাবেশে যোগ দিয়েছেন বলে জানা গিয়েছে। 

Comments :0

Login to leave a comment