INDIA WORKERS ISRAEL CITU

সুরক্ষার দায় ঝেড়ে ফেলে ইজরায়েলের শ্রমিক পাঠাচ্ছে ভারত: প্রতিবাদ সিআইটিইউ’র

জাতীয়

ভারতের স্কিল ডেভেলপমেন্ট কর্পোরেশনের ওয়েবসাইটে ছাড়া হয়েছে বিজ্ঞপ্তি। বিদেশে কাজের স্বপ্নপূরণের ঘোষণা করা হয়েছে। ইজরায়েলে হাজার হাজার ভারতীয় শ্রমিককে পাঠানোর ব্যবস্থা পুরোদমে চালাচ্ছে ভারত সরকার। পুরো প্রক্রিয়ার তীব্র বিরোধিতা করেছে সিআইটিইউ। 

কেন্দ্রের এই লাগাতার প্রয়াসের বিরোধিতা করে ভিডিও বার্তা দিয়েছেন সিআইটিইউ সাধারণ সম্পাদক তপন সেন। তিনি বলেছেন, দেশের বিভিন্ন রাজ্য সরকারকে শ্রমিক পাঠানোর জন্য উদ্যোগ নিতে বলছে কেন্দ্রের বিজেপি সরকার। হরিয়ানা বা উত্তর প্রদেশের মতো রাজ্য, যেখানে রাজ্যের সরকারেও আসীন বিজেপি, ইজরায়েলে শ্রমিক পাঠানোর প্রক্রিয়ায় জোর দেওয়া হচ্ছে সেখানে। বাছাইয়ের কাজ শুরু হয়েছে।

দেশে কাজের সঙ্কট তীব্র। তীব্র সঙ্কট আয়ের। অস্থায়ী কাজ পেলেও মজুরির হার নিচে। এই পরিস্থিতিকে ব্যবহার করে ইজরায়েলের সরকারকে খুশি করতে শ্রমিক পাঠাচ্ছে ভারত। মাসখানেক আগে এই মর্মে দু’দেশের আলোচনা হয়। তখনই সিআইটিইউ সহ সব ট্রেড ইউনিয়ন প্রক্রিয়ার তীব্র বিরোধিতা করে। 

সেন বলেছেন, সাধারণভাবে অন্যদেশে কাজে যাওয়ার ক্ষেত্রে ভারতে ই-মাইগ্রান্ট পোর্টাল চালু রয়েছে। এই পোর্টালে নাম নথিভুক্ত করা হলে কাজ এবং মজুরির কিছু নিশ্চয়তা ভারত সরকার দেয়। কিন্তু ইজরায়েলে পাঠানোর ক্ষেত্রে কোনও সুরক্ষা ভারত সরকার দিচ্ছে না। এমন কোনও পোর্টালের মাধ্যমে নাম নথিভুক্ত করার ব্যবস্থাও হচ্ছে না। এই প্রক্রিয়া অমানবিক। 

সেন বলেছেন, শ্রমজীবীর মধ্যে মোহ তৈরি করার ব্যবস্থা করছে বিজেপি। ইজরায়েলের সঙ্গে বন্ধুত্বের সম্পর্ক রয়েছে ভারতের। তার দায় চাপানো হচ্ছে অসুরক্ষিত শ্রমজীবীদের ওপর। তিনি বলেছেন, শ্রমিকদের মৃত্যুর মুখে ঠেলে দেওয়ার ব্যবস্থা হচ্ছে। অন্য দেশগুলি নিজেদের নাগরিকদের সরিয়ে নিচ্ছে ইজরায়েল থেকে। ইজরায়েল হামলা চালাচ্ছে গাজায়। এই অবস্থায় শ্রমিক চেয়ে পাঠিয়েছে ভারতের কাছে। ভারতের উচিত ছিল এই অনুরোধকে প্রত্যাখ্যান করা। তা না করে বিপন্ন করা হচ্ছে শ্রমজীবীদের। 

Comments :0

Login to leave a comment