Jaipur lit fest

শুরু হল ১৬তম জয়পুর সাহিত্য মেলা

জাতীয়

শুরু হল ১৬ তম জয়পুর সাহিত্য মেলা (Jaipur Literature Festival)। সারা বিশ্ব থেকে সাহিত্য, সঙ্গীত, শিল্প এবং চলচ্চিত্রের সাথে যুক্ত ৩৫০ জন বক্তা অংশ নেবেন এবারের মেলায়। এই উৎসবটি ১৯ থেকে ২৩ জানুয়ারী পর্যন্ত জয়পুরের হোটেল Clarks Amer-এ চলবে।


বৃহস্পতিবার সকাল ৯টা ৫০ মিনিট হোটেলের সামনের লনে নোবেল বিজয়ী আবদুলরজক গুরনাহ উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন। এই বছরের থিম হল 'উৎসব' রাজস্থানের রং উদযাপন করা এবং উজ্জ্বল রং প্রদর্শন করা। এই বছরের পুরো সাজসজ্জা এবং থিম হল ভারতীয় সাংস্কৃতিক ঐতিহ্য এবং এর প্রাণবন্ত প্রকৃতির সংমিশ্রণ।


শিল্প, সাহিত্য ও সঙ্গীতের পাশাপাশি বিশ্বের সমস্যা নিয়ে আলোচনা করবেন বক্তারা। জয়পুর লিটারেচার ফেস্টের এবারের থিম যেহেতু উৎসব, তাই হোটেল ক্লার্কস আমের রাজস্থানী রঙ এবং প্রত্নবস্তু দিয়ে সাজানো হয়েছে।
সব মিলিয়ে ৩৫০ জন বক্তা এই উৎসবে অংশ নেবেন। উৎসবের ১৬তম বর্ষে মোট ২১টি ভারতীয় এবং ১৪টি আন্তর্জাতিক ভাষা উপস্থাপন করা হবে। স্পিকার এবং প্যানেলিস্টদের মধ্যে রয়েছে 'টম্ব অফ স্যান্ড'-এর জন্য গত বছরের আন্তর্জাতিক বুকার পুরস্কার বিজয়ী গীতাঞ্জলি শ্রী, গুলজারের সাথে বুকার বিজয়ী বার্নার্ডিন এভারিস্টো, পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়া, শোভা দে, শাবানা আজমি, জাভেদ আখতার, শশী থারুর, আঁচল মালহোত্রা, আমিশ ত্রিপাঠী।

Comments :0

Login to leave a comment