MONDA MITHI — FOOTBALL BRAZIL JOGA BONITO / SAMPARKA DEB — NATUNPATA

মণ্ডা মিঠাই / নতুন বন্ধু — সম্পর্ক দেব

ছোটদের বিভাগ

MONDA MITHI   FOOTBALL BRAZIL JOGA BONITO  SAMPARKA DEB  NATUNPATA

মণ্ডা মিঠাই  / নতুন বন্ধু

ফুটবল – ব্রাজিল – JOGA BONITO
সম্পর্ক দেব


‘ফুটবল-ব্রাজিল-বিশ্ব’ এই তিনটি শব্দ উচ্চারিত হলেই জেগে ওঠে ফুটবল। সারা বিশ্বে ব্রাজিল মানেই ফুটবল, ফুটবল মানেই ব্রাজিল। ফুটবলে ব্রাজিল মানেই ‘শতফুল বিকশিত হোক’  - ব্রাজিলের ফুটবল মানে সব মানচিত্র মুছে বিশ্ব ফুটবলের মানচিত্রের নাম – ব্রাজিল। পৃথিবীর দেশে দেশে ব্রাজিলীয় ফুটবলের জয়গান যা বিশ্ব ফুটবলে ব্রাজিলকে মহান করেছে। বিশ্ব ফুটবলের ইতিহাস ব্রাজিলকে বাদ দিয়ে লেখা অসম্ভব। বিশ্ব ফুটবলের রেকর্ডের জন্য নয়, ফুটবলের সৌন্দর্যের জন্যই ব্রাজিল চিরকালীন এবং অনন্য। ফুটবল খেলা কত সুন্দর হতে পারে ব্রাজিলীয় ফুটবল তা প্রতিদিন প্রতি মুহূর্তে মেলে ধরে। ব্রাজিলীয়ানদের কাছে ফুটবল – ‘It’s a beautiful game’ যা ব্রাজিলীয়দের ভাষায় ‘JOGA BONITO’ । কিন্তু খেলাতো শুধুমাত্র আনন্দ আর সৌন্দর্যের প্রদর্শনী নয়। জয়-পরাজয়ও গুরুত্বপূর্ণ বিষয় সেই দিক থেকেও ব্রাজিল বিশ্ব-ফুটবলের নিয়ন্ত্রক। বিশ্বকাপ ফুটবলে সবচেয়ে বেশি গোল ব্রাজিলের, বিশ্বকাপ ফুটবলে সবচেয়ে বেশি ম্যাচ জয়ী ব্রাজিল, সবকটি বিশ্বকাপে খেলেছে একমাত্র দল ব্রাজিল এবং অবশ্য-অবশ্য-অবশ্যই সবচেয়ে বেশি বার বিশ্বকাপ জয়ী দলের নাম ব্রাজিল। 


ফুটবল ব্রাজিলের সবচেয়ে জনপ্রিয় খেলাই শুধু নয়, ব্রাজিলীয়দের ধর্ম ফুটবল। ব্রাজিল ফুটবল বিশ্বকাপে পাঁচ বার জয়ী হয়ে রেকর্ড  করেছে – ১৯৫৮, ১৯৬২, ১৯৭০, ১৯৯৪ এবং ২০০২। একমাত্র দল যারা প্রতিটি বিশ্বকাপে খেলার পাশাপাশি সবচেয়ে বেশি বার বিশ্বকাপ ফাইনাল খেলেছে। ১৯৭০ সালে তৃতীয় বার বিশ্বকাপ জয় করার পর ব্রাজিল ‘জুলে রিমে ট্রফি’ স্থায়ীভাবে নিজেদের করে নেয়। 
ব্রাজিলে ফুটবল খেলাকে খুব গুরুত্বের সাথে গ্রহণ করা হয়। ফিফা বিশ্বকাপ চলাকালীন সময়ে কর্মীরা তাদের কাজকর্ম থেকে বিরত থাকে নিজেদের দলের খেলা দেখার জন্য। আসলে ব্রাজিলীয়দের কাছে ফুটবল হল ধ্যান-জ্ঞান-ধর্ম। তাই পৃথিবীর দীর্ঘতম নদীর দেশ এবং পৃথিবীর ফুসফুস আমাজন অরণ্যের অধিকারী হয়েও, কিংবা বিশ্ব কফির ভান্ডার হওয়া সত্ত্বেও ব্রাজিল পৃথিবীর কাছে শুধুই ফুটবলের দেশ এবং ফুটবলেরই দেশ। আমাজন নদীর ফল্গুধারাকে অতিক্রম করেছে ব্রাজিলীয় ফুটবলের ফল্গুধারা। আমাজনের অরণ্যের সৌন্দর্যকে ছাপিয়ে গেছে ব্রাজিলের ফুটবলের সৌন্দর্য। বিশ্বব্যাপী ব্রাজিলীয় কফির মাদকতাকে অতিক্রম করেছে ব্রাজিলীয় ফুটবলের মাদকতা। ব্রাজিল তুমি ফুটবল – ফুটবল তুমিই ব্রাজিল। 
জেগে থাকে তুমি ‘JOGA BONITO’ ....। 

সম্পর্ক দেব

হেয়ার স্কুল, কলকাতা, একাদশ শ্রেণী

লিলুয়া, হাওড়া

৯৮৭৪১ ৬৩২২৮

Comments :0

Login to leave a comment