MANGOLI HANSDA

জেদের কাছে হার মেনেছে বাধা,
উচ্চ মাধ্যমিকে মাঙ্গলী

জেলা

বাবা মায়ের সঙ্গে পরীক্ষা দিতে যাচ্ছে মাঙ্গলী। ছবি অভীক ঘোষ।

অভীক ঘোষ

শারীরিক প্রতিবন্ধকতাকে হারিয়ে পড়াশোনা করে নিজের পায়ে দাঁড়াতে চায় মেয়ে। মেয়ের পাশে রয়েছেন দিন মজুর বাবা-মা।

মাঙ্গলী হাঁসদা বাড়ি হুগলীর দাদপুরের পুইনান গ্রামে। জন্ম থেকেই মূক ও বধির মাঙ্গলী। এবার উচ্চমাধ্যমিক পরীক্ষা দিচ্ছে পুইনান হাই স্কুল থেকে। সিট পড়েছে আলিনগর ইয়াসিন মন্ডল হাই স্কুলে। 

পুইনান স্কুলে ব্রেইল পদ্ধতিতে পড়াশোনা শিখেছে মাঙ্গলী। বিধি অনুযায়ী তাকে পরীক্ষা দিতে সহায়তা করছেন উদয় দত্ত।

বাবা শুক্লা হাঁসদা বলেন, মেয়ে জন্ম থেকেই কানেও শুনতে পায় না। কথাও বলতে পারে না। কিভাবে পড়াশোনা এগিয়ে নিয়ে যাবে তা ভেবে উঠতে পারছিলাম না। তবে মেয়ের জেদ রয়েছে পড়াশোনা শেখার,নিজের পায়ে দাঁড়ানোর। লড়াই কঠিন, তবুও আমরা সাধ্যমত সবরকম সাহায্য করছি। মেয়ে যতদূর পড়াশোনা করতে চায় করুক আমরা পাশে আছি।

উদয় দত্ত বলেন, গ্রাহাম বেল সেন্ট্রাল ফর দা ডিফ থেকে এসেছি। বোর্ড থেকে আমাকে অনুমতি দেওয়া হয়েছে। যে প্রশ্নপত্র দেওয়া হচ্ছে পরীক্ষায় সব শব্দ ওর পক্ষে বোঝা সম্ভব নয়। তাই আমি ওকে ইশারার মাধ্যমে প্রশ্নটা বুঝিয়ে দিচ্ছি। লিখতে ওর কোনো সমস্যা নেই। সমস্যা, মুখে কিছু বলতে পারে না, কানে শুনতেও পারে না। উচ্চ মাধ্যমিকের ছয়টি পরীক্ষাতে আমি তাকে সাহায্য করবো।

পুইনান স্কুলের প্রধান শিক্ষক সুদীপ কুমার বন্দ্যোপাধ্যায় বলেন, কাউন্সিলের নিয়ম অনুযায়ী গোটা ব্যবস্থা করা হয়েছে। ছাত্রী ভালোই পরীক্ষা দিচ্ছে। ওর স্কুলে পড়তেও অসুবিধা হত না।

মাঙ্গলীরাই প্রেরণা আরও বহু ছাত্রছাত্রীর, বলছেন অভিভাবক, শিক্ষকরা।

Comments :0

Login to leave a comment