LANDSLIDE SHIMLA

ধসে ঝুলে সিমলা-কালকা রেল লাইন, বাড়ছে মৃত্যু

জাতীয়

ব্রিজ ধসে যাওয়ায় যুলছে রেল লাইন।

অবিরাম বৃষ্টিতে ধসের জেরে দুই রাজ্যে মৃতের সংখ্যা ৬৬। হিমালয়ের কোলে থাকা হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডে বৃষ্টিপাত চলবে বলে আশঙ্কা আবহাওয়া দপ্তরের। কেবল হিমাচলেই মৃতের সংখ্যা ৬০। ধসের জেরে নিখোঁজ আর ১২।

ইউনেস্কোর হেরিটেজ সাইট হিসেবে স্বীকৃত সিমলা-কালকা রেল লাইনের প্রায় ৫০ মিটার ঝুলে রয়েছে। বৃষ্টিতে ধসে গিয়েছে সামার হিল এলাকার একটি সেতু। তার ওপরেই ছিল পর্যটকদের অত্যন্ত আকর্ষণীয় এই রেল লাইনের অংশ।  

সিমলার শিব মন্দির ভেঙে পড়ে। মন্দিরে ছিলেন প্রায় ৩০ জন। সোমবার ভেঙে পড়ে এই মন্দির। এখন পর্যন্ত ১২ জনের দেহ উদ্ধার করা গিয়েছে। নিখোঁজ রয়েছেন আরও  ১২ জন। এর মধ্যেই বুধবার ফের ধস নামে সিমলায়। মারা গিয়েছেন আরও ২ জন। 

হিমাচল প্রদেশে রাজধানী শহর সিমলা। টানা বৃষ্টিতে বিপর্যস্ত শহরে বন্দ রাখঅ হয়েছে স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান। বুধবার কৃষ্ণনগর এলাকায় নামে ধস।  গত সোমবারই বিভিন্ন এলাকায় ধসের জেরে মৃত ১৮ জনের দেহ উদ্ধার হয়েছিল। সিমলার সামার হিল এলাকার শিব মন্দির ছাড়াও প্রাকৃতিক বিপর্যয় প্রাণ কেড়েছে ফগলি এলাকায়। 

সিমলার ডেপুটি কমিশনার আদিত্য নেগি সংবাদসংস্থা পিটিআই’কে জানিয়েছেন বুধবার উদ্ধারের কাজ চলছে বৃষ্টির মধ্যেই। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী এবং রাজ্যের বিপর্যয় মোকাবিলা বাহিনীর কর্মীরা কাজ করছেন। নামানো হয়েছে সেনাও। সোমবার গভীর রাতে তুমুল বৃষ্টির জেরে উদ্ধারের কাজ বন্ধ রাখতে হয়েছিল। 

সিমলা শহরের আশেপাশে পড়ে গিয়েছে অন্তত ৫০০ গাছ। রাস্তা ধসে গিয়েছে রাজ্যের বহু জায়গায়।

Comments :0

Login to leave a comment