River Dam

আরো ভাঙছে বাঁধ, আতঙ্কে সুন্দরবনের মানুষ

রাজ্য

River Dam ক্যাপশন- নামখানা ব্লকের পাতিবুনিয়ায় এভাবেই ভাঙছে বাঁধ।

অনিল কুন্ডু – নামখানা

সুন্দরবনে বাঁধের বেহাল দশা। নিম্নচাপ ও ভরা কোটালের জেরে ভেঙে যাওয়া বাঁধ আরো ভাঙছে। আতঙ্কের মধ্যে রয়েছেন সুন্দরবনের উপকূল এলাকায় বসবাসকারী মানুষেরা। সরকার, প্রশাসনের কোন হেলদোল নেই। ক্ষোভে ফুঁসছেন স্থানীয় মানুষেরা। 

অমাবস্যার ভরা কোটালে বঙ্গোপসাগরের প্রবল জলোচ্ছ্বাসে সুন্দরবনের নদীনালা পরিবেষ্টিত বাঁধ সংলগ্ন এলাকার মানুষেরা আতঙ্ক ও আশঙ্কার মধ্যে রয়েছেন। ভরা কোটালের সঙ্গে নিম্নচাপের জেরে দফায় দফায় ভারী বৃষ্টিপাত হওয়ায় দুর্বল হয়েছে মাটির বাঁধ। নামখানা ব্লকের বাসিন্দারা অভিযোগ করে শুক্রবার বলেন, নামখানা ব্লকের পাতিবুনিয়া, হরিপুর, নারায়ণপুর, ঈশ্বরীপুর, দেবনগর, ফ্রেজারগঞ্জ, মৌশুনি দ্বীপের বাগডাঙ্গা, কুসুমতলা, বালিয়াড়া এলাকায় বেহাল অবস্থায় রয়েছে বাঁধ। তাঁদের কথায়, প্রতি দুর্যোগে বারেবারে ক্ষতির মুখে পরতে হয় বাঁধ সংলগ্ন এলাকায় বসবাসকারী বাসিন্দাদের। অনেকেই এর আগে দুর্যোগে ভিটেমাটি হারিয়ে সর্বস্বান্ত হয়েছেন। 

মৌশুনির প্রবীণ সিপিআই(এম) নেতা প্রভাত মন্ডল জানান, কোটালে সমুদ্র ফুঁসছে। রাতে জলস্তর বাড়লে বাঁধ উপছে প্লাবিত হবে মৌশুনি দ্বীপের বিস্তীর্ণ এলাকা। দুর্বল বাঁধ ভাঙনেরও আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। 
এদিকে স্থানীয় বাসিন্দারা অবিলম্বে কংক্রীটের বাঁধ তৈরির দাবি জানিয়ে এদিন বলেছেন, কংক্রীটের বাঁধ তৈরি করা না হলে দুর্যোগে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা থেকেই যাবে। পরিবার নিয়ে আতঙ্ক ও আশঙ্কার মধ্যে বসবাস করতে হচ্ছে। সরকার, প্রশাসন উদাসীন।

Comments :0

Login to leave a comment