NIA Raids

পাচার চক্রে সন্ত্রাসবাদী যোগের তদন্তে তল্লাশি এনআইএ’র

জাতীয় রাজ্য

পাচার চক্রের হদিস পেতে ঠাকুরনগর এবং বারাসাতেও তল্লাশি চালালো কেন্দ্রীয় তদন্ত সংস্থা এনআইএ। পাচারচক্রের আড়ালে নাশকতার সঙ্গে জড়িত কোনও গোষ্ঠীর যোগ আছে কিনা তা-ও খতিয়ে দেখা হচ্ছে বলে জানা গিয়েছে। বারাসত থেকে একজনকে গ্রেপ্তারও করেছে এনআইএ। ২ জনকে আটক করা হয়েছে জিজ্ঞাসাবাদের জন্য। 
মঙ্গলবার রাতে বারাসতের বাসিন্দা ব্যবসায়ী সঞ্জীব দেবের বাড়িতে চলে তল্লাশি অভিযান। উদ্ধার হয়েছে ল্যাপটপ সহ একাধিক নথি। একাটি সূত্র মারফত জানা গেছে মানব পাচারের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে সঞ্জীব দেবকে। ঠাকুরনগরের আনন্দপাড়া এলাকায় বিকাশ সরকারের ভাড়া বাড়িতেও তল্লাশি হয়। বুধবার সকালে আটক করা হয় বিকাশ সরকারকে। ল্যাপটপ, একাধিক সিম কার্ড বাজেয়াপ্ত হয়েছে। 
জানা গেছে, বিকাশ বাংলাদেশের বাসিন্দা। ২০১০ সালে সালে সে বাংলাদেশের ঢাকা থেকে চোরা পথে উত্তর ২৪ পরগনার মধ্যমগ্রামে আসে। সেখানে ভাড়া বাড়িতে থাকতে শুরু করে। মধ্যমগ্রামে একটি দোকান করেছিল। এরপর সে গোবরডাঙায় জমি কেনে। ঠাকুরনগরে ভাড়া বাড়িতে থাকতে শুরু করে। অভিযোগ, বিকাশ চোরা পথে বাংলাদেশ থেকে লোকজন এনে ভোটার কার্ড, আধার কার্ড তৈরি করে দিত। বেআইনি ভোটার কার্ড, আধার কার্ড চক্রের সুযোগে কোনও সন্ত্রাসবাদী গোষ্ঠী লোকজন এদেশে পাঠিয়েছে কিনা তা এনআইএ তদন্ত করে দেখছে। তবে ঠাকুরনগর এলাকার মানুষ জানিয়েছেন বিকাশ কী করতো তা তাঁরা জানেন না। 
পশ্চিমবঙ্গ ছাড়াও মঙ্গলবার এনআইএ ত্রিপুরা, আসাম, কর্ণাটক, তামিলনাড়ু, তেলেঙ্গানা, হরিয়ানা, পুদুচেরি, রাজস্থান এবং জম্মু ও কাশ্মীর সহ দেশের একাধিক রাজ্যে অভিযান চালিয়েছে। ত্রিপুরায় বিএসএফের সহযোগিতায় মানব পাচারের সাথে জড়িত থাকার অভিযোগে ২০ জনেরও বেশি ব্যক্তিকে আটক করেছে। মঙ্গলবার রাতে শুরু হয় ওই অভিযান চলে বুধবার ভোররাত পর্যন্ত।
 

Comments :0

Login to leave a comment