Idol Artist

বন্ধুর স্বপ্নকে বাঁচিয়ে রাখতে এগিয়ে এলেন সহপাঠীরা

জেলা

Idol Artist ক্যাপ. - নন্দকুমারে সৌরভ সামন্ত ও তার বন্ধুরা মূর্তি তৈরিতে ব্যস্ত।

রামশংকর চক্রবর্তী- তমলুক


এক বন্ধুর স্বপ্ন পুরণে বদ্ধ পরিকর অন্য বন্ধুরা। স্বপ্ন নিয়েই বন্ধু জীবনের চলার পথে এগিয়ে যাক, চায় বাকি বন্ধুরা। তাই তারাও বাড়িয়ে দিয়েছে সাহায্যের হাত। বর্তমানে বন্ধুত্ব মানে যখন সামাজিক মাধ্যম নির্ভর দেখনদারি সেখানে বন্ধুত্বের অনন্য নজির স্থাপন করল নন্দকুমারের কলেজ পড়ুয়া যুবকেরা। স্থানীয় কুমরআড়া গ্রাম পঞ্চায়েতের বাসিন্দা সৌরভ সামন্ত পড়াশোনার পাশাপাশি ছোটবেলা থেকেই স্বপ্ন দেখত একজন শিল্পী হওয়ার। সেই স্বপ্ন নিয়ে বাঁচতে চেয়ে প্রতিমা তৈরি করার কাজ শুরু করে। ধীরে ধীরে হয়ে ওঠে প্রতিমা শিল্পী। তাঁর নাম ডাক বাড়তে থাকে। ফলে আগের তুলনায় মূর্তি তৈরির অর্ডারও ক্রমশ বাড়ছে। আর সেই কাজে তাঁকে সাহায্য করছে কলেজের বন্ধুরা। 
নন্দকুমারের রেল ক্রসিং এলাকায় বাড়ি সৌরভ সামন্তের। হলদিয়া-মেচেদা রাজ্য সড়কের নন্দকুমার রেল ক্রসিং-এর কাছে ছোট্টো একটি জায়গা নিয়ে প্রতিমা গড়ার কাজ করে সে। বর্তমানে নিজেকে প্রতিমা শিল্পী হিসাবে প্রতিষ্ঠিত করতে চায় সৌরভ। বন্ধুর এই স্বপ্নকে বাঁচিয়ে রাখতে উদ্যোগী হয়েছেন কলেজের তার সহপাঠী রবীন্দ্র রথীন সহ সৌরভের বেশ কয়েকজন বন্ধু।


প্রথম যখন প্রতিমা গড়ার কাজ শুরু করে তখন সৌরভের কাছে কম অর্ডার আসত। বর্তমানে অর্ডারের সংখ্যা বেড়েছে। তাঁর একার পক্ষে সব প্রতিমা তৈরি করা প্রায় অসম্ভব, তাই সাহায্য করতে এগিয়ে আসেন বন্ধুরা। কেউ মূর্তিতে মাটির প্রলেপ দেন, কেউ আবার রং তুলির আঁচড় কাটেন। সৌরভ আগামীদিনে ভাল শিল্পী হিসাবে পরিচিতি লাভ করুন এটাই একমাত্র চাওয়া বন্ধুদের।
করোনার সময় লকডাউনে বাড়ির আর্থিক অবস্থা খারাপ হয়। দুবেলা আহার জুটতো না।  আর সেই সময়েই মাথায় আসে নিজের স্বপ্ন পূরণ করার জেদ। সেই মতোই শুরু প্রতিমা তৈরীর কাজ জানাচ্ছে সৌরভ। সে বলে লকডাউন শেষে যখন পরিস্থিতি একটু একটু করে স্বাভাবিক হচ্ছে তখন সেই সময় বাবা-মা সংসার আগের মতো আর চালাতে পারতো না তাদের সাহায্য করাটাই তখন প্রধান কাজ বলে মনে হত। সেই মতো পড়াশোনার পাশাপাশি মূর্তি তৈরি করার কাজ শুরু করি। প্রথমে খুবই সামান্য অর্ডার পাই। আস্তে আস্তে পরিচিতি বাড়ে। এগিয়ে আসে আমার বন্ধুরা। তারাও পড়াশোনার পাশাপাশি আমার এই কাজে হাত লাগায়। এখন আমার এই প্রতিমা তৈরীর কাজ আর আমার একার নয় আমাদের সমস্ত বন্ধুদেরই।

Comments :0

Login to leave a comment