Moral policing

ভ্যালেন্টাইন্স ডে-তে উত্তর প্রদেশে বজরং দলের ‘অভিযান’

জাতীয়

ভ্যালেন্টাইন্স ডে-তে উত্তরপ্রদেশ জুড়ে তান্ডব রাষ্ট্রীয় বজরং দলের। রাষ্ট্রীয় বজরং দলের কর্মীরা ভ্যালেন্টাইন্স ডে-তে নীতি পুলিশের ভূমিকা পালন করে তরুণ দম্পতিদের হয়রানি করেছে, এমনই রিপোর্ট উত্তর প্রদেশ থেকে এসেছে।

রাষ্ট্রীয় বজরং দলের সদস্যরা ভ্যালেন্টাইন্স দিবসে মোরাদাবাদের একটি পার্কে বসে থাকা দম্পতিদের জোর করে হুমকি দিয়ে একে অপরকে রাখি বাঁধায় বলে জানা যাচ্ছে। পরে, পার্কে থাকা পুলিশ তাদের ঘটনাস্থল ত্যাগ করতে বলে।
দক্ষিণপন্থী এই সংগঠনের কর্মীরা জানায় যে "এরা যদি বিবাহিত না হয় তবে তারা অবশ্যই ভাইবোন এবং সেই কারণেই তারা মহিলাদের তাদের ভাইকে রাখি বাঁধতে বলে।"

রাষ্ট্রীয় বজরং দলের রাজ্য সভাপতি রোহন সাক্সেনা বলেন, "ভারতীয় সংস্কৃতিতে স্বামী-স্ত্রী ছাড়া সকল মহিলা আমাদের কাছে মা ও বোনের মতো। ভারতে আপনার স্ত্রী ছাড়া, আপনি প্রত্যেক নারীকে আপনার বোনের মতো আচরণ করেন।"
অন্যদিকে, মুজাফফরনগরে, হিন্দু মহাসভার বেশ কয়েকজন সদস্য মঙ্গলবার ক্যাফে এবং রেস্তোরাঁ জুড়ে 'যুগল খোঁজা' অভিযান শুরু করে।
যদিও, পুলিশ কয়েক ডজন এই ধরণের কর্মীকে আটক করেছে। তাদের সবাইকে নগর কোতোয়ালি থানায় নিয়ে যাওয়া হয়। এদিকে অন্য সংগঠনের সদস্যরা মুজাফফরনগরের প্রধান বাজার শিব চকে ভ্যালেন্টাইন্স ডে কার্ড, পোস্টার পুড়িয়ে দিয়েছে।

ডেপুটি সুপারিনটেনডেন্ট অফ পুলিশ, আয়ুশ বিক্রম সিং বলেছেন, "কিছু লোক পাবলিক প্লেসে তল্লাশি চালাচ্ছে এমন তথ্য পাওয়ার পরে, পুলিশ ঘটনাস্থলে পৌঁছে তাদের থামতে বলে, এবং ১৭ জনকে হেফাজতে নেয়। পরে সবাইকে ছেড়ে দেওয়া হয়।"

Comments :0

Login to leave a comment