প্রবন্ধ
বেগম রোকেয়া : এক যুক্তিবাদী সমাজসংস্কারক
সৌরভ দত্ত
মুক্তধারা
ঐতিহাসিক পটভূমিকায় নারী জাগরণের প্রজ্জ্বল ব্যক্তিত্ব বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন। ব্রিটিশ ভারতের অন্যতম চিন্তাবিদ,নারীমুক্তি ও জাগৃতির পথ প্রদর্শক হিসেবে তাঁকে চিহ্নিত করা যায়। ৯ই ডিসেম্বর ১৮৮০ সালে বাংলাদেশের রংপুরের মিঠাপুকুর উপজেলায় এই মহীয়সী সমাজ সংস্কারকের জন্ম-জনন বেড়ে ওঠা। যুক্তিবাদী মানসিকতা ও অভিনব নারীবাদী চিন্তা চেতনার জাগরণে পাঠক মহলে যিনি সমাদৃত হয়েছেন। তিনি স্বামীর অনুপ্রেরণায় তাঁর নামাঙ্কিত ‘সাখওয়াত মেমোরিয়াল গার্লস স্কুল’ স্থাপন করে তৎকালীন পরাধীন ভারতবর্ষে শিক্ষা বিস্তারে এক অনন্য নজির সৃষ্টি করেন। নারীদের সামাজিক কুসংস্কারের বিরুদ্ধে চমকপ্রদ কলম ধরেছিলেন এই লেজেন্ডারি নারী। পর্দাপ্রথার বিরুদ্ধে ও বিভিন্ন কুপ্রথার অবসানে সদর্থক ভূমিকা পালন করেছিলেন বেগম রোকেয়া।লেখার শব্দের অভিঘাতে উজ্জ্বল ও প্রতি স্পর্ধী হয়ে উঠেছিলেন তিনি।১৯০২ সালে ‘নবপ্রভা’ পত্রিকায় ‘পিপাসা’ নামের একটি রচনার মধ্যে দিয়ে তাঁর সাহিত্যে আত্মপ্রকাশ ঘটে।তাঁর সুলতানার স্বপ্ন (১৯০৫) নারীবাদী ইউটোপিয়ান সাহিত্যের মহাকাব্যিক নিদর্শন বলে সুবিবেচিত। এছাড়া পদ্মরাগ (১৯২৪) তাঁর রচিত উপন্যাস। অবরোধ বাসিনীতে (১৯৩১) তিনি অবরোধ প্রথাকে বিদ্রূপবাণে জর্জরিত করেছেন। রোকেয়া বিবিধ পর্যায়ের লেখায় হাত দিয়েছেন।১৯৩২ সালের ৯ ডিসেম্বর বেগম রোকেয়া কলকাতায় একদা মৃত্যুবরণ করেন। সেসময় তিনি ‘নারীর অধিকার’ নামে একটি গুরুত্বপূর্ণ প্রবন্ধ লিখছিলেন। তার উত্তর কলকাতার সোদপুরেতাঁকে কবরস্থ করা হয়। বাংলাদেশের নারী মুক্তিযোদ্ধা হিসেবে ও যাবতীয় অচলায়তন এর বিরুদ্ধে রোকেয়া সচেতনতার প্রচার ও প্রসার ঘটিয়েছিলেন। বর্তমানে যুদ্ধংদেহি কালবেলায় ও রোকেয়া ও তাঁর রচনাগুছ সমান প্রাসঙ্গিক।
Comments :0