Pak's Abdul Makki

লস্করের আব্দুল মাক্কিকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদীর ঘোষণা রাষ্ট্রসঙ্ঘের

আন্তর্জাতিক

Paks Abdul Makki

আব্দুল রেহমান মাক্কিকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদীর তকমা দিল রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদ। সোমবার পাক সন্ত্রাসবাদী গোষ্ঠী লস্কর-ই-তৈবার ৬৮ বছর বয়সি ডেপুটি আমির বা উপপ্রধান মাক্কির নাম ঘোষিত সন্ত্রাসবাদীর তালিকায় যুক্ত করার অনুমোদন দিয়েছে দেশই রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের ১২৬৭ আইএসআইএল (দায়েশ), এবং আল কায়েদা নিষিদ্ধ ঘোষণার কমিটি। ২৬/১১ হামলার মূলচক্রী হাফিজ সইদের শ্যালক এই মাক্কিকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী তকমা দেওয়ার বিষয়ে অনেকদিন ধরেই সওয়াল করে আসছে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র।

তবে চীনের আপত্তিতে আটকে ছিল বিষয়টি। তবে এবার ১২৬৭ কমিটির বৈঠকে সায় মিলল লস্কর-ই-তৈবার সেকেন্ড ইন কমান্ডকে নিষিদ্ধ ঘোষণার প্রক্রিয়া। ভারত ও তার সঙ্গী দেশের প্রচেষ্টায় এবার মাক্কির সম্পত্তি বাজেয়াপ্ত, তাঁর সফরের উপর নিষেধাজ্ঞা জারি হয়ে গেল। একটি বিবৃতি জারি করে রাষ্ট্রসঙ্ঘের তরফে জানানো হয়েছে, ‘২০২৩ সালের ১৬ জানুয়ারি আইএসআইএল (দায়েশ), আল-কায়েদা ও সংশ্লিষ্ট ব্যক্তি, গোষ্ঠী, উদ্যোগ এবং সত্তা সম্পর্কিত রেজুলেশন ১২৬৭ (১৯৯৯), ১৯৮৯ (২০১১) ও ২২৫৩ (২০১৫) অনুযায়ী নিরাপত্তা পরিষদ কমিটি এই সংযোজন অনুমোদন করেছে।’

মাক্কির নাম নিষিদ্ধ তালিকায় চলে যাওয়ায় স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত ভারত। মঙ্গলবার রাষ্ট্রসঙ্ঘের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছেন, এই অঞ্চলে সন্ত্রাসবাদের বিপদ অনেক বেশি। রাষ্ট্রসঙ্ঘের এই নিষেধাজ্ঞা সেই বিপদের মোকাবিলায় কার্যকরী হাতিয়ার। 
এর আগে মাক্কির নাম সন্ত্রাসবাদী তালিকায় তোলা নিয়ে সায় ছিল না চীনের। সেকারণেই এবছরে জুনের বৈঠকে ভারত-মার্কিন যৌথ প্রচেষ্টা বিফলে গিয়েছিল। কিন্তু এবার ভারতের উদ্বেগের সঙ্গী হয়েছে চীন।

প্রসঙ্গত, দেশীয় আইন অনুসারে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র মাক্কিকে ইতিমধ্যেই সন্ত্রাসবাদীর তালিকাভুক্ত করেছে। ভারতে বিশেষ করে জম্মু-কাশ্মীরে তহবিল সংগ্রহ, তরুণদের উগ্রপন্থার পথে নিয়োগ ও তাদের সন্ত্রাসে লিপ্ত রাখায় মাক্কি জড়িত বলে অভিযোগ। বিভিন্ন সময়ে এখানে লস্করকে নেতৃত্ব দিয়েছে মাক্কি। তেমনই নানান অপারেশনের জন্য তহবিল সংগ্রহেও ভূমিকা রয়েছে তার। সন্ত্রাসবাদী কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে মাক্কিকে ২০১৯ সালে পাকিস্তান গ্রেপ্তার করেছিল। ২০২০ সালে একটি পাকিস্তানি সন্ত্রাসবিরোধী আদালত মাক্কিকে সন্ত্রাসবাদে অর্থ জোগানোর জন্য দোষী সাব্যস্ত করে এবং তাকে কারাদণ্ডের নির্দেশ দিয়েছে। এবার রাষ্ট্রসঙ্ঘও তাঁকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদীর আখ্যা দিল। মাক্কিকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘোষণা নিয়ে চীন আপত্তি থেকে সরে আসা নিয়ে এক প্রশ্নের জবাবে চীনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, ‘সন্ত্রাসবাদীদের তালিকাভুক্ত করা বিশ্বব্যাপী সন্ত্রাসবিরোধী সহযোগিতা বাড়ানোর পক্ষে সহায়ক।’ পাশাপাশি তিনি সন্ত্রাসবাদ বিরোধী প্রচেষ্টায় ইসলামাবাদের ভূমিকারও প্রশংসা করেন। সঙ্গে ওয়েনবিনের কথায়, ‘সন্ত্রাসবাদ হলো মানবতার সাধারণ শত্রু।’


পাকিস্তানের কুখ্যাত সন্ত্রাসবাদী আব্দুল রেহমান মাক্কিকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদীর তকমা দিল রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদ। সোমবার তাদের ISIL ও আল-কায়দা নিষেধাজ্ঞা কমিটির অধীনে পাকিস্তানের এই সন্ত্রাসবাদীকে বিশ্বের সন্ত্রাসবাদীদের তালিকাভুক্ত করল রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদ। আব্দুল মাক্কিকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘোষণার বিষয়ে ভারতের দীর্ঘদিনের দাবিকে মান্যতা দিল রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদ।

Comments :0

Login to leave a comment