Ballot Recovered

গনণা শেষ, যেখানে সেখানে মিলেই চলেছে ব্যালট

রাজ্য

Ballot Recovered দক্ষিণ দিনাজপুরের কুমারগঞ্জের আবর্জনার স্তুপে বৈধ ব্যালট পেপার। ছবি অপূর্ব মন্ডল।


এবার গুচ্ছ ধরে বৈধ ব্যালট পেপার পাওয়া গেল কুমারগঞ্জের ব্লকে নির্দিষ্ট আবর্জনার স্তুপের মধ্যে থেকে। ভোট  গননার দুইদিন পড়ে আবর্জনার ফেলার জায়গায় বস্তার মধ্যে প্রায় পঞ্চাশের কাছাকাছি ব্যালট পেপার পাওয়ায় চাঞ্চল্য এলাকায়।  গ্রামবাসী সুত্রে জানা গেছে দক্ষিণ দিনাজপুর জেলার কুমারগঞ্জ ব্লকের বিভিন্ন আবর্জনা নির্দিষ্ট গাড়ি করে কুমারগঞ্জের চার নম্বর ধাদল পাড়া এলাকায় একটি আবর্জনা রিসাইক্লিং সেন্টারে জমা করা হয়। একটি সূত্রে গ্রামবাসীরা খবর পায় ওই  আবর্জনার মধ্যে কিছু ব্যালট পেপার আছে। শুক্রবার বেলা এগারোটা নাগাদ গ্রামবাসীরা পুলিশকে সঙ্গে নিয়ে ওই আবর্জনার স্তুপে গেলে সেখানে একটি আবর্জনার বস্তা থেকে বেশ কিছু বৈধ  ব্যালট পেপার বেরিয়ে আসে। দেখা যায় বৈধ ব্যালট পেপার গুলিতে সিপিআই(এম) সহ অন্যান্য বিরোধী দলগুলির চিহ্নে বৈধ সীল মারা রয়েছে। পুলিশের সামনেই  ব্যালট পেপারে নির্দিষ্ট বুথের প্রিসাইডিং আধিকারিকের সই ও সীল সহ অন্যান্য তথ্যও যাচাই করেন গ্রামবাসিরা। 

দক্ষিণ দিনাজপুর জেলার ধাদলপাড়া নোংরা ফেলার সরকারি জায়গা

গ্রামবাসীদের চাপেই কুমারগঞ্জ থানার পুলিশ গ্রামিবাসীদের সামনেই সিজার লিষ্ট তৈরি করতে বাধ্য হয় এবং ব্যালট পেপার গুলি থানায় নিয়ে যায়। এদিন বৈধ ব্যালট পেপার আবর্জনার স্তুপে পড়ে থাকার ঘটনায় সিপিআই(এম) কুমারগঞ্জ এরিয়া সম্পাদক রনজিত তালুকদার বলেন, ‘‘বৈধ ব্যালট পেপার কি করে আবর্জনার স্তুপে এলো তার কৈফিয়ত দিতে হবে নির্দিষ্ট দায়িত্বে থাকা পুলিশ ও প্রশাসনকে’’। তিনি বলেন, যে পঞ্চায়েতের অন্তর্গত বিভিন্ন বুথের ব্যালটগুলি পাওয়াযায় সেই এলাকাগুলিতে বামফ্রন্ট যথেষ্ট ভাল ফল করবে বলেই আশা ছিল। কিন্তু এখন বোঝা যাচ্ছে ওই বুথগুলিতে  গ্রামবাসীরা বামফ্রন্টকে ভোট দিলেও বৈধ ব্যালট পেপার আগেই সরিয়ে ফেলা হয়। তিনি বলেন শাসক দলের সন্ত্রাস  ভোট পর্বের শুরু থেকেই ছিল। এখনো আমাদের কর্মীদের উপর আক্রমণ চলছে। ব্যালট চুরি করেই শাসক দল ক্ষমতায় থাকতে চাইছে তার প্রমাণ চোখের সামনেই সবাই দেখছে। গ্রামবাসীদের আরো অভিযোগ, কুমারগঞ্জের স্ট্রংরুমের সামনে তালা ঝুলিয়ে সুরক্ষা বাহিনী থাকলেও পেছনের দিকে একটি দরজা আছে সেটা গ্রামবাসীরা পরবর্তীতে লক্ষ্য করেন। তারা অভিযোগ করেন হার নিশ্চিত বুঝে পেছনের দরজা দিয়েই শাসকদলের দুষ্কৃতীরা বিরোধীদের ব্যালট পেপার সরিয়ে আবর্জনার স্তুপে ফেলে দিয়েছে। 

পুরুলিয়ার সাঁতুড়ি ব্লকে উদ্ধার হওয়া ব্যালট পেপার।


এর আগেও পুরুলিয়ার সাঁতুড়ি ব্লকে পূর্বস্থলী ২ ব্লকের ব্যালট পেপার উদ্ধার হয়েছে।
গণনা শেষ হবার দুদিন পরে গত বৃহস্পতিবার ব্যালট পেপার উদ্ধার হয় পুরুলিয়ার সাঁতুড়ি ব্লকে। গণনা কেন্দ্রের ডাস্টবিন, জঙ্গল, কূয়ো প্রভৃতি জায়গায় পাওয়া যায় সিপিআই(এম)’র প্রতীকে ছাপ দেওয়া সহ অন্যান্য বিরোধী প্রার্থীদের প্রতীকে ছাপ দেওয়া ব্যালট পত্র। ব্যালট উদ্ধারের ঘটনায় চাঞ্চল্য ছড়ায় এলাকায়। পুলিশ ঘটনাস্থলে পৌঁছেই ড্যামেজ কন্ট্রোলে নেমে পড়ে। প্রশাসনকে নীরব দর্শকের ভূমিকায় দেখা যায়। সিপিআই(এম) কর্মী সমর্থক সহ এলাকার মানুষজন ব্লকের সামনে বিক্ষোভ দেখাতে শুরু করেন। বিশাল পুলিশ বাহিনী এনে পরিস্থিতি নিয়ন্ত্রণ আনার চেষ্টা করা হয়।  


শুক্রবার পূর্বস্থলী ২ ব্লকের ভোট গণনা কেন্দ্রের বাইরে প্রাচীরের পাশে পাওয়া যায় প্রিজাইডিং অফিসারের স্বাক্ষর করা ব্যালট পেপার। ব্যালোটে অধিকাংশ সিপিআই(এম)’র সিম্বলে ছাপ মারা রয়েছে। প্রত্যেকটি ব্যালট পেপারের নিচের দিকে প্রিজাইডিং অফিসারের স্বাক্ষর করা আছে বলে অভিযোগ। ভোট গণনার পরে কিষাণ মান্ডির প্রাচীরের পাশে পরিত্যক্ত অবস্থায় ব্যালট পেপারগুলির সন্ধান পাওয়া যায়। এই ব্যালট পেপারগুলি পূর্বস্থলী গ্রাম পঞ্চায়েতের ২২৮ নম্বর বুথের অন্তর্গত কারিগর পাড়ার। এখানে মারিয়া বিবি শেখ সিপিআই(এম) প্রার্থী হয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন। তাঁকে মাত্র তিন ভোটে পরাজিত করা হয়েছে। 

এদিন মালদার মানিকচক ব্লকেও ব্যালট পেপার উদ্ধারের খবর পাওয়া গেছে। 


 

Comments :0

Login to leave a comment