School

স্কুলে পড়ুয়াদের মোবাইলে নিষেধাজ্ঞা রাজ্যের, বিধিনিষেধ শিক্ষকদের জন্যও

রাজ্য

স্কুলে পঠনপাঠন চলাকালীন মোবাইল ব্যবহার নিয়ে কড়া নির্দেশিকা জারি করেছে মধ্যশিক্ষা পর্ষদ। স্কুলের ছাত্র-ছাত্রীরা মোবাইল ফোন ব্যবহার করতে পারবে না। একইসঙ্গে স্কুলের শিক্ষকদের মোবাইল ফোন ব্যবহারে কতগুলি বিধি জারি করেছে পর্ষদ। স্কুলের প্রধান শিক্ষকদের কাছে পর্ষদের পাঠানো নির্দেশিকায় বলা হয়েছে, ক্লাস রুমে যাতে ছাত্র-ছাত্রীদের পড়াশোনায় কোনও ব্যাঘাত না ঘটে, তাই ক্লাসে বা ল্যাবরেটরিতে শিক্ষকরা মোবাইল ফোনের ব্যবহার করতে পারবেন না। 

যদি স্কুল চত্বরে মোবাইল ফোনের ব্যবহার করতেই হয়, তবে তা করতে হবে প্রধান শিক্ষকের কাছ থেকে লিখিত অনুমতি নিয়ে, এবং তা করতে হবে স্কুলের একটি নির্দিষ্ট জায়গায়। 

 

যেখানে ছাত্র-ছাত্রীদের পড়াশোনার বিষয় থাকবে না। শিক্ষাকর্মীদের ক্ষেত্রেও মোবাইল ব্যবহারে বিধিনিষেধ থাকছে। ছাত্র-ছাত্রীদের স্কুলে মোবাইল ফোন নিয়ে আসা পুরোপুরি বন্ধ করার কথা ওই নির্দেশিকায় স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে।
এছাড়াও প্রধান শিক্ষক, ছাত্র-ছাত্রী সহ স্কুলশিক্ষক ও শিক্ষাকর্মীদের স্কুল শুরু হওয়ার ১৫ মিনিট আগে স্কুলে ঢোকা বাধ্যতামূলক করার কথা নির্দেশিকায় বলা হয়েছে। সকাল ১০টা ৪০মিনিট থেকে ১০টা ৫০মিনিট পর্যন্ত বরাদ্দ করা হয়েছে প্রার্থনা সঙ্গীতের জন্য। কোনও শিক্ষক বা শিক্ষাকর্মী যদি ১১টা ০৫ মিনিটে স্কুলে আসেন, তাহলে তাঁকে ওই দিনের জন্য অনুপস্থিত ধরা হবে। সঙ্গে শিক্ষক ও শিক্ষাকর্মীরা বিকেল সাড়ে চারটের আগে স্কুল থেকে বের হতে পারবেন না। এ ছাড়াও প্রত্যেক শিক্ষককে ক্লাস নেওয়া ও নির্দিষ্ট সময়ের মধ্যে সিলেবাস শেষ করতে হবে। প্রয়োজনে নির্দিষ্ট নিয়ম মেনে স্কুলের প্রধান শিক্ষক ও দায়িত্বপ্রাপ্ত শিক্ষককেও ক্লাস নিতে হবে।

Comments :0

Login to leave a comment