CALIFORNIA SHOOTING

মার্কিন শহরে এবার ড্যান্স বারে এলোপাথাড়ি গুলিতে হত ১০

আন্তর্জাতিক

CALIFORNIA SHOOTING মন্টেরে পার্কের সামনে মোতায়েন পুলিশের গাড়ি।


মার্কিন যুক্তরাষ্ট্রে ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলসে মন্টেরে পার্ক শহরে শনিবার রাতে এক ড্যান্স বারে অজ্ঞাতপরিচয় বন্দুকবাজের এলোপাথাড়ি গুলিতে কমপক্ষে ১০ জনের মৃত্যু হয়েছে। জখম হয়েছেন আরও অন্তত ১০ জন। তাঁদের অনেকেরই অবস্থা আশঙ্কাজনক বলে জানা গিয়েছে। হামলার পরে আততায়ী পালিয়ে গিয়েছে। তাকে পাকড়াও করতে লস অ্যাঞ্জেলস পুলিশ পুরোদমে চেষ্টা চালাচ্ছে।
চীনের নববর্ষ উদ্‌যাপন উপলক্ষে মন্টেরে পার্ক শহরের ওই ড্যান্স বারে কয়েক হাজার অতিথির উপস্থিতিতে শনিবার সন্ধ্যা থেকেই নাচ-গান চলছিল।

রাত সাড়ে এগারোটা পর্যন্ত এই উৎসব চলার কথা থাকলেও রাত দশটা বাইশ মিনিট নাগাদ অজ্ঞাতপরিচয় এক বন্দুকধারী ড্যান্স বারের অতিথিদের লক্ষ্য করে যথেচ্ছ গুলি চালাতে শুরু করে দেয়। মুহূর্তের মধ্যে উৎসবের প্রাণোচ্ছ্বল পরিবেশ বদলে যায় আর্তনাদে। একের পর এক গুলিবিদ্ধ মানুষ রক্তাক্ত অবস্থায় লুটিয়ে পড়তে থাকেন ড্যান্স বারের মেঝেতে। আতঙ্কিত মানুষের হুড়োহুড়ির মাঝে পড়ে যান অনেকে। সকলেই প্রাণভয়ে আর্তনাদ করতে থাকেন। কোনভাবে খবর পেয়ে পুলিশবাহিনী ঘটনাস্থলে পৌঁছায়। দৌড়ে আসে দমকল, অ্যাম্বুলেন্স। হতাহতদের দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়ার উদ্যোগ শুরু হয়। সম্ভবত এই সুযোগেই আততায়ী চম্পট দেয়।

তবে বন্দুক হামলার খবর পাওয়া মাত্র ঘটনাস্থলে চলে এলেও আততায়ী সম্পর্কে পুরোপুরি অন্ধকারে রয়েছে পুলিশ। আততায়ী সত্যিই পালিয়ে গিয়েছে নাকি নিহতদের মধ্যে সে-ও রয়েছে, কিছুই জানা যায়নি। আততায়ীর পরিচয় বা হামলার কারণ সম্পর্কেও কোনও সূত্র পায়নি তারা। ঠিক এই কারণেই হামলার পরে দীর্ঘসময় পুলিশের তরফ থেকে স্পষ্ট করে কিছুই জানানো হয়নি। রবিবার ভোরে লস অ্যাঞ্জেলস কাউন্টি শেরিফ দপ্তরের সার্জেন্ট বব বয়েস কেবল বলেন, ‘‘হামলাকারী পুরুষ’’। এমনকি ঠিক কোথায় হামলা হয়েছে, তাও স্পষ্ট করেননি তিনি। শুধু জানান, ‘‘গারভে অ্যাভিনিউয়ে ১২০ ব্লকে হামলা হয়েছে।’’ সেখানে স্টার বলরুম ড্যান্স স্টুডিও নামে একটি প্রতিষ্ঠান রয়েছে। শনিবার রাতে সেখানেই ‘‘স্টার নাইট’’ অনুষ্ঠান হবে বলে সংস্থার ওয়েবসাইটে আগেই ঘোষণা করা হয়েছিল।

মন্টেরে পার্কের ঠিক যে এলাকায় হামলা হয়েছে সেখানকার অনেকগুলি রেস্তোরাঁর একটিতে সামুদ্রিক প্রাণীজাত খাদ্য বিক্রি হয়। ওই রেস্তোরাঁর মালিক সিউং ওন চোই আতঙ্কিত গলায় ‘লস অ্যাঞ্জেলস টাইমস’ পত্রিকার সাংবাদিককে জানিয়েছেন, ‘‘রাত সাড়ে দশটা নাগাদ হঠাৎ তিনজন ব্যক্তি ভয়ার্ত অবস্থায় আমার দোকানে এসে ঢুকে পড়েন। তখনই দোকানের দরজা বন্ধ করে দিতে পীড়াপীড়ি করতে থাকেন তাঁরা। বলতে থাকেন, ‘পাশেই এক বন্দুকধারী এলোপাথাড়ি গুলি চালিয়ে মানুষ মেরে ফেলছে। ওর হাতে বিরাট বন্দুক এবং অনেক কার্তুজ রয়েছে। গুলি শেষ হয়ে গেলেই সে আবার গুলি ভরে নিয়ে বন্দুক চালাচ্ছে।’ ওঁদের একথা শুনে ভয় পেয়ে আমিও দোকানের দরজা বন্ধ করে দিই।’’


ওঙ ওয়ে নামে এক স্থানীয় বাসিন্দা লস অ্যাঞ্জেলস টাইমস’কে বলেন, ‘‘আমার এক বন্ধু গত রাতে ওই ড্যান্স ক্লাবের অনুষ্ঠানে ছিল। তবে যখন গুলিবর্ষণ শুরু হয়, সেই মুহূর্তে আমার বন্ধু শৌচাগারে ছিল। বেরিয়েই সে দেখে, এক ব্যক্তি লম্বা বন্দুক নিয়ে গুলি চালাচ্ছে, তার সামনে তিনটি দেহ পড়ে রয়েছে। এরপরেই প্রাণভয়ে সেখান থেকে দৌড়ে পালিয়ে আসে সে। রাত এগারোটা নাগাদ বন্ধু নিজের বাড়িতে পৌঁছায়। কাল রাতে কোনক্রমে প্রাণ বেঁচেছে তার।’’
দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় প্রতিবারই উৎসাহের সঙ্গে চীনের নববর্ষ উদ্‌যাপিত হয়। লস অ্যাঞ্জেলস থেকে ১৬ কিলোমিটার দূরে মন্টেরে পার্ক শহরে ৬০ হাজার মানুষের বসবাস। বিরাট সংখ্যক এশীয় মানুষ থাকেন সেখানে।

চলতি বছরে মার্কিন যুক্তরাষ্ট্রে এলোপাথাড়ি গুলিবর্ষণের এটি পঞ্চম ঘটনা। টেক্সাসের একটি স্কুলে বন্দুকবাজের গুলিতে ২১ জনের মৃত্যুর পরে মন্টেরে পার্কের ঘটনাটিতে দ্বিতীয় সর্বোচ্চ প্রাণহানি ঘটল। এর ঠিক দু’মাস আগে কলোরাডোর একটি নাইট ক্লাবে গুলি চালিয়ে ৫জনকে খুন করেছিল এক বন্দুকধারী।

Comments :0

Login to leave a comment