Siliguri Awas Yojana corruption Central Team

শিলিগুড়িতে কেন্দ্রীয় প্রতিনিধি দল

রাজ্য

Siliguri Awas Yojana corruption Central Team


রাজ্যের পাশাপাশি দার্জিলিঙ জেলার শিলিগুড়ি মহকুমার গ্রামাঞ্চলে পৌঁছে আবাস যোজনার দুর্নীতির তদন্তে কাজ শুরু করলো কেন্দ্রীয় প্রতিনিধি দল। মঙ্গলবার সকাল প্রায় নয়টা নাগাদ দুই সদস্যের কেন্দ্রীয় প্রতিনিধি দল শিলিগুড়ি মহকুমার ফাঁসিদেওয়া ব্লক এলাকায় পৌঁছে যান। ফাঁসিদেওয়া ব্লকের সাহানন্দজোত, টামবাড়ি ও পূর্ব দুন্দিয়াজোত এলাকায় বেশ কিছু উপভোক্তার বাড়িতে গিয়ে সরাসরি উপভোক্তাদের সাথে কথা বলেন কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যরা। কাঁচাবাড়িতে বসবাসকারী গ্রামবাসীদের একাংশের সাথেও কথা বলে কাগজপত্র খতিয়ে দেখে বিস্তারিত লিপিবদ্ধ করেছেন। প্রধানমন্ত্রী আবাস যোজনায় ঘর পাওয়া থেকে বঞ্চিত যোগ্য উপভোক্তাদের অনেকেই এদিন প্রতিনিধি দলের সামনে ঘর না পাওয়ার পেছনে আবাস যোজনার দুর্নীতি প্রসঙ্গে অভিযোগ জানিয়েছেন। তারা যেন আবাস যোজনায় ঘর পেতে পারেন সেই অনুরোধও জানিয়েছেন প্রতিনিধি দলের কাছে। আবাস যোজনায় প্রকৃত ঘর প্রাপক যারা বঞ্চিত হয়েছেন তাদের বিডিও দপ্তরে যোগাযোগ করার জন্য বলেছে কেন্দ্রীয় দল। এদিন প্রায় বারোটার পরে কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যরা ফাঁসিদেওয়া ব্লক থেকে বেরিয়ে যান। 

এদিন সকালে কেন্দ্রীয় প্রতিনিধি দল ফাঁসিদেওয়া ব্লক এলাকার টামবাড়ি গ্রামে পৌঁছে গিয়ে তদন্তের কাজ শুরু করে। মহকুমার ফাঁসিদেওয়ার গ্রাম এলাকায় কেন্দ্রীয় প্রতিনিধি দল পৌঁছানোর খবর জানাজানি হতেই সেখানে অসংখ্য মানুষ ভিড় জমায়।  পাকা বাড়ি গাড়ি থাকা সত্ত্বেও যারা আবাস যোজনার তালিকায় নাম উঠিয়ে টাকা পেয়েছেন সেই সব তৃণমূল নেতা কর্মীদের নাম যাতে প্রকাশ্যে না আসে সেইজন্য তৃণমূল দলের পক্ষ থেকে বাধা দেওয়া হয়েছে বলে স্থানীয় মানুষের। যদিও এই অভিযোগ অস্বীকার করা হয়েছে তৃণমূলের পক্ষ থেকে।  


বিরোধী রাজনৈতিক দল সহ সাধারণ গরিব মানুষের অভিযোগের ভিত্তিতে আবাস যোজনা দুর্নীতির তদন্তে শিলিগুড়িতে পৌঁছেই শনিবার রাতে শিলিগুড়ি মহকুমা পরিষদে দার্জিলিংয়ের জেলাশাসক এস পুন্নমবলম ও মহকুমা পরিষদের অতিরিক্ত কার্যনির্বাহী আধিকারিক প্রেম কুমার বারদেওয়া সহ সমতল ও পাহাড়ের মোট ১২ জন বিডিওর সঙ্গে বৈঠক করেন কেন্দ্রীয় প্রতিনিধি দলের দুই সদস্য। এরপর রবিবার সকালে প্রথমে শিলিগুড়ি সংলগ্ন সেবক এলাকায় যান। সেখানে সেবক কালী মন্দিরে পূজো দেন ওই দুই সদস্য, এরপর সেখান থেকে ওই এলাকার সাধারণ মানুষের সঙ্গে কথা বলেন। সোমবারও সারাদিন সেইভাবে কোন তদন্তের কাজ শুরু করেনি কেন্দ্রীয় দল। স্টেট গেস্ট হাউসেই ছিলেন সদস্যরা। এরপর মঙ্গলবার সকালে কেন্দ্রীয় প্রতিনিধি দলটি ফাঁসিদেওয়া ব্লকের গ্রামে ঘুরে উপভোক্তাদের মুখ থেকে দুর্নীতি নিয়ে অভিযোগ শুনেছেন।

প্রসঙ্গত আবাস যোজনায় অজস্র অনিয়মের অভিযোগ উঠে এসেছে মহকুমার ফাঁসিদেওয়া ব্লক এলাকা থেকে। ফাঁসিদেওয়ার বিডিও সঞ্জু গুহ মজুমদারকে সাথে নিয়ে এদিন ব্লকের গ্রাম এলাকা ঘুরে আবাস যোজনার তালিকা থেকে নাম বাদ যাওয়া গরীব মানুষদের সাথে কথা বলেন কেন্দ্রীয় দলটি। ফাঁসিদেওয়া ব্লক এলাকা থেকে বেরিয়ে ফাঁসিদেওয়া বিডিও দপ্তরে আধঘন্টা ছিলেন। এরপর তারা বেরিয়ে যান। তবে এদিনও সংবাদমাধ্যমের সামনে কোন কথা বলেননি কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যরা। কোন তথ্য দেওয়া হয়নি। কেন্দ্রীয় প্রতিনিধি দলটির আগামী সূচি সম্পর্কেও কিছু জানা যায়নি।
 

Comments :0

Login to leave a comment