BOLSONARO RANSACK

ব্রাজিলে রাষ্ট্রপতি ভবন, আইনসভায় তাণ্ডব বোলসোনারোর অনুচরদের

আন্তর্জাতিক

ব্রাজিলে হেরে গিয়ে এবার মরিয়া হয়ে তান্ডব চালালো জেয়ার বোলসোনারোর সমর্থকরা। উগ্র দক্ষিণপন্থী বাহিনী তাণ্ডব চালায় জাতীয় আইনসভা ভবনে, সুপ্রিম কোর্টে। ভাঙচুর চলে রাষ্ট্রপতি ভবনে। প্রায় তিন ঘন্টা ধরে চলে তাণ্ডব।

ব্রাজিলের উগ্র দক্ষিণপন্থী প্রাক্তন রাষ্ট্রপতি বোলসোনারোর কয়েকশো সমর্থক পুলিশ ব্যারিকেড ভেঙে আইনসভা, রাষ্ট্রপতির প্রাসাদ এবং সুপ্রিম কোর্টে ঢুকে পড়ে। এই ঘটনাকে রাষ্ট্রপতি লুলা দা সিলভা "ফ্যাসিবাদী" আক্রমণ বলে নিন্দা করেছেন। ব্রাজিলের ঘটনা বড় অংশকেই মনে করিয়েছে নির্বাচনে হারের পর মার্কিন আইনসভা ভবনের একটি অংশ ইউএস ক্যাপিটলে ট্রাম্পের সমর্থকদের হামলার ঘটনাকে। 

২০২১’র ৬ জানুয়ারি, মার্কিন ক্যাপিটল বিল্ডিংয়ে তৎকালীন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা এভাবেই আক্রমণ চালিয়েছিল। ট্রাম্পের সঙ্গে বোলসোনারোর সখ্য সুবিদিত। 

রিওতে ঘটনার সময়ে দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর আরাকুয়ারায় প্রচণ্ড বন্যায় ক্ষতিগ্রস্ত একটি অঞ্চল পরিদর্শন করছিলেন লুলা। তিনি ব্রাসিলিয়ায় একটি ডিক্রিতে স্বাক্ষর করে তার সরকারকে রাজধানীতে আইনশৃঙ্খলা পুনরুদ্ধারের জন্য বিশেষ ক্ষমতা দেন। 

প্রবীণ বামপন্থী রাষ্ট্রপতি বলেছেন, ‘‘এই ফ্যাসিবাদী ধর্মান্ধরা এমন কিছু করেছে যা এই দেশের ইতিহাসে আগে কখনও দেখা যায়নি’’। তিনি আরও বলেন, "এই ভাঙচুরে দায়ী কারা তা আমরা খুঁজে বের করব। আইনের পূর্ণ শক্তি দিয়ে তাদের দমন করা হবে।"

কট্টর বলসোনারো সমর্থকরা ব্রাজিলের সেনা ঘাঁটির বাইরে বিক্ষোভ করছে লুলাকে ক্ষমতা থেকে সরাতে সামরিক হস্তক্ষেপের আহ্বান জানিয়ে। বিক্ষোভকারীরা রবিবার কংগ্রেস ভবনের ছাদে উঠে সেনাবাহিনীর কাছে একটি আবেদন সম্বলিত ব্যানার মেলে ধরে। তাতে লেখা: "হস্তক্ষেপ।"

সোশ্যাল মিডিয়া ফুটেজে দেখা গেছে দাঙ্গাবাজরা কংগ্রেস ভবনে প্রবেশের জন্য দরজা ও জানালা ভেঙে, তারপর ব্যাপকভাবে ভিতরে ঢুকছে, আইন প্রণেতাদের অফিসে ময়লা ফেলছে ।

একটি ভিডিওতে দেখা গেছে বাইরে একজন পুলিশ কর্মীকে ঘোড়া থেকে টেনে মাটিতে ফেলে মারছে বোলসোনারোর সমর্থকরা।

Comments :0

Login to leave a comment