SONAM WANGCHUK

অনশনে বসে লে’তে গৃহবন্দি ওয়াঙচুক

জাতীয়

লে’তে খোলা আকাশের নিচে অনশনে ওয়াঙচুক। টুইটার পোস্ট থেকে।

পরিবেশ অনশনে নেমে গৃহবন্দি হতে হলো সোনম ওয়াঙচুককে। সোশাল মিডিয়ায় ভিডিও এবং ছবি পোস্ট করে তিনি নিজেই জানিয়েছেন এ খবর। 

২৬ জানুয়ারি থেকে লাদাখের পরিবেশ, সংস্কৃতি রক্ষার দাবিতে অনশন শুরু করেন ওয়াঙচুক। তিনি জানাচ্ছেন, পরেরদিন তাঁর ক্যাম্পাস ঘিরে ফেলে বিশাল পুলিশ বাহিনী। তাঁকে যদিও বলা হয়েছে যে নিরাপত্তার কারণে এই ব্যবস্থা। 

ওয়াঙচুক জানিয়েছেন, লাদাখের দাবির সমর্থনে গির্জায়, মন্দিরে, বৌদ্ধ মঠ, মসজিদের হয়েছে প্রার্থনা। লাদাখের বাইরেও বহু মানুষ উপাসনা করেছেন। তাঁদের ধন্যবাদ জানিয়েছেন তিনি। 

এই প্রযুক্তিবিদ লাদাখের হিমালয়ান ইনস্টিটিউট অব অল্টারনেভিস, হিয়াল’র নির্দেশক। তাঁর প্রতিষ্ঠানে কোনও জীবাশ্ম জ্বালানি ব্যবহার হয় না। কেবলই সৌরশক্তিতে চলে কাজ। ২০০৯-এ হিন্দি চলচ্চিত্র ‘থ্রি ইডিয়টস’-এর প্রধান চরিত্র তাঁকে নিয়েই। 

ওয়াঙচুক জানিয়েছেন, শুক্রবার লে শহরে একটি বৌদ্ধ মঠে যান তিনি। লাদাখে স্বশাসনের দাবিতে সেখানে অনশন চলছিল। পুলিশ বাহিনী সেখান থেকে জোর করে তাঁর প্রতিষ্ঠান চত্বরে নিয়ে আসে তাঁকে।  সেখানেই গৃহবন্দি তিনি। এই চত্বরেই খেলা মাঠে অনশনে রয়েছেন ওয়াঙচুক। 

১৮ হাজার ফুট উঁচুতে খারদুংলা পাসে অনশনে বসবেন ঠিক করেছিলেন তিনি। নিরাপত্তার কারণ দেখিয়ে সেই কর্মসূচি বাতিল করে কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসন। 

জম্মু ও কাশ্মীরকে ভেঙে লাদাখকে আলাদা করে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চল গড়েছে কেন্দ্র। কেড়ে নিয়েছে পূর্ণ রাজ্যের মর্যাদা। 

Comments :0

Login to leave a comment