Minakshi Mukherjee

ইনসাফের জেদি শপথ নেবে ব্রিগেড: মীনাক্ষী

রাজ্য কলকাতা

 

এই ব্রিগেড ইনসাফ বুঝে নেওয়ার, যুঝে নেওয়ার ব্রিগেড। তৃণমূলের এই এক দশকের শাসনে রাজ‍্য ও রাজ‍্যবাসীর জীবনে যে শোচনীয় অবস্থা নেমে এসেছে, সেই শোষণ বঞ্চনার বিরুদ্ধে অধিকারের ইনসাফ চাইতেই গোটা রাজ‍্যের মানুষ এই সমাবেশে শামিল হবেন। আগামী ৭ জানুয়ারি ব্রিগেড সমাবেশের সমর্থনে বৃহস্পতিবার মেটিয়াব্রুজে এক সমাবেশে একথা বলেছেন ডিওয়াইএফআই'র রাজ‍্য সম্পাদক মীনাক্ষী মুখার্জি। 

ডিওয়াইএফ‌আই মেটিয়াব্রুজ লোকাল কমিটির উদ্যোগে এদিন কারবালা বাজার এলাকায় এই সমাবেশে মুখার্জি বলেন, তৃণমূল-বিজেপি’র রাজনৈতিক কর্মসূচীতে কাজের সুযোগ সৃষ্টি করা, শিক্ষা গ্রহণের সুযোগ দেওয়া, মানুষকে খেতে দেওয়ার কথা পাওয়া যাবে না। পাওয়া যায় লুট, চুরি, দুর্নীতি, মানুষকে শোষণ বঞ্চনা করা, আর জাতধর্মের নামে ভাগভাগির রাজনীতির কথা। কিন্তু আমরা তো এর জন্য ভোট দিয়ে সরকার তৈরি করি না। তাই মানুষের ভাত, রুটি, জীবিকা, শিক্ষার যে মূল লক্ষ্য, সেই লক্ষ‍্যের লড়াইকে জোরালো করতেই আগামী ৭ জানুয়ারি লাখ লাখ মানুষের ভিড়ে উত্তাল হবে মহানগর। 

এদিনের সমাবেশে বহু মানুষ অংশ নেন। মেটিয়াব্রুজ এলাকার সংখ্যাগরিষ্ঠ মানুষ দর্জি ও ওস্তাগর পেশার সঙ্গে যুক্ত হয়ে জীবিকা নির্বাহ করছেন। কিন্তু কেন্দ্রের মোদী সরকার আদানি-আম্বানি থেকে বৃহৎ পুঁজিপতি ও কর্পোরেটদের স্বার্থে দর্জি ও ওস্তাগর শিল্পে যুক্তদের জীবিকা তছনছ করে দেওয়ার ষড়যন্ত্র এঁটেছে। এর জন্য মোদী সরকার এনেছে ই-ওয়ে বিল। মমতা ব‍্যানার্জির সরকার মোদী সরকারের আনা এই ষড়যন্ত্রমূলক বিলকে এরাজ‍্যে কার্যকর করতে উঠেপড়ে লেগেছে। এনিয়ে এদিন সমাবেশে মীনাক্ষী মুখার্জি বলেন, আমরা এই অভিসন্ধির বিরুদ্ধে লড়বো। এই এলাকার কোনও মানুষ যাতে রুজির তাগিদে পরিযায়ী শ্রমিক হতে বাধ্য না হন তার দাবিতেই ৭ জানুয়ারি জনগণের ব্রিগেড। 

ইনসাফ ছিনিয়ে নেওয়ার স্পর্ধা বুকে নিয়ে রাজ‍্যের বিভিন্ন প্রান্তের মতো মেটিয়াব্রুজ এলাকার ছাত্র, যুব, মহিলা থেকে হাজার হাজার মানুষেরও ওইদিনের গন্তব্য হবে ব্রিগেড। এই আশা প্রকাশ করে এদিন মীনাক্ষী মুখার্জি ৫০ দিন ধরে কোচবিহার থেকে কলকাতা পর্যন্ত ইনসাফের দাবিতে পথ হাঁটার কথা উল্লেখ করে বলেন, এই দীর্ঘ রাস্তায় দেখেছি তথাকথিত উন্নয়নের বড়াইয়ের আড়ালে মানুষের হাহাকার, আর্তনাদের করুণ দৃশ্য। এই পরিস্থিতি পাল্টানোর জেদি শপথ নিয়েই লড়াই সংগ্রামের পথ ধরে এগিয়ে চলছে বাংলার ছাত্র-যুবরা। মানুষের অধিকার, মানুষের স্বার্থের  লড়াই নিয়ে এর আগেও এসএফআই, ডিওয়াইএফআইয়ের পথ হাঁটার প্রসঙ্গ উল্লেখ করেন তিনি। এদিন বহু মানুষ সমাবেশকে সফল করার জন্য মীনাক্ষী মুখার্জির হাতে অর্থ সাহায্যও তুলে দিয়েছেন।

সমাবেশে এছাড়াও বক্তব্য রাখেন এসএফআই’র প্রাক্তন রাজ‍্য সম্পাদক কৌস্তভ চ‍্যাটার্জি, ডিওয়াইএফআই কলকাতা জেলা সম্পাদক পৌলবী মজুমদার, সঞ্জয় চক্রবর্তী সহ ছাত্র-যুব নেতৃবৃন্দ। সমাবেশ পরিচালনা করেন মইদুল ইসলাম। 

এদিন মহানগরের বিভিন্ন এলাকাতেও ব্রিগেড সমাবেশের সমর্থনে জোরদার প্রচার চলে। ডিওয়াইএফআই বেহালা পূর্ব ৩ আঞ্চলিক কমিটিতে ব্রিগেড সমাবেশের সমর্থনে এদিন সাংস্কৃতিক সন্ধ্যা ও সভার আয়োজন করা হয়। বক্তা হিসাবে উপস্থিত ছিলেন ডিওয়াইএফআই নেতা কলতান দাশগুপ্ত, বিকাশ ঝা, প্রসেনজিৎ ঘোষ। এই সাংস্কৃতিক সন্ধ্যায় অঞ্চলের ছোটরা নৃত্য ও কবিতা আবৃত্তি করে। সঙ্গে অঞ্চলের বিশিষ্ট ডাক্তার, অবসরপ্রাপ্ত বিচারক প্রমুখদের স্বাক্ষর সম্বলিত ‘ব্রিগেড চলো’ আহ্বানপত্র প্রকাশিত হয়। সভাপতিত্ব করেন অভিজিৎ চক্রবর্তী। এছাড়া কলেজ স্ট্রিট, বালিগঞ্জ, বেলেঘাটা, গার্ডেনরিচ সহ এদিন বিভিন্ন জায়গায় সভা সমাবেশ হয়েছে।

Comments :0

Login to leave a comment