Bansberia Ganges Jute Mill

শ্রমিক অসন্তোষ, কাজ বন্ধ বাঁশবেড়িয়া গ্যাঞ্জেস জুটমিলে

রাজ্য

শ্রমিক অসন্তোষ, কাজ বন্ধ বাঁশবেড়িয়া গ্যাঞ্জেস জুটমিলে। শ্রমিকদের এক বিভাগ থেকে অন্য বিভাগে কাজ করতে বলা, সেই বিভাগে বাড়তি কাজের বোঝা চাপিয়ে দেওয়ার অভিযোগে বাঁশবেড়িয়া গ্যাঞ্জেস জুটমিলে শ্রমিকের মধ্যে অসন্তোষ দানা বাধছিল গত কয়েকদিন ধরে।
গত সপ্তাহে মিল কর্তৃপক্ষের সঙ্গে এনিয়ে আলোচনা হয় শ্রমিকদের। শ্রমিকদের দাবি আগামী ১৫ মার্চ মিল কর্তৃপক্ষের সঙ্গে শ্রমিক স্বার্থে আলোচনা হওয়ার কথা ছিল। তার আগেই জোর করে শ্রমিকদের অন্য বিভাগে কাজ করতে বলা এবং কাজের বোঝা চাপানো হয়। তা নিয়ে শনিবার নাইট শিফট থেকে শ্রমিক অসন্তোষ দেখা দেয়। রবিবার মর্নিং শিফটে কাজে এসেও কাজ যোগ দেননি শ্রমিকরা। ফলে জুটমিলের পাটঘর, স্পিনিং, বিমা, ম্যাকরোল, ড্রয়িং বিভাগের মত অধিকাংশ বিভাগে কাজ বন্ধ হয়ে যায়। মিলে প্রায় তিন হাজার শ্রমিক কাজ করেন। ত্রিশ শতাংশ শ্রমিক অন্যান্য বিভাগে কাজ করছেন।
জুটমিল কর্তৃপক্ষের দাবি ৭৩ জন শ্রমিককে অন্য বিভাগে সরানোর কথা বলা হয়েছিল। বিধায়কের সঙ্গে মিটিং হয় গত ২৮ ফেব্রুয়ারী। সেদিন বিধায়ক জানিয়েছিলেন শ্রম মন্ত্রীর সঙ্গে বৈঠকের পর সিদ্ধান্ত হবে। তার আগেই শ্রমিকদের একাংশ কাজ বন্ধ করে দেয়।
এই ঘটনার পর সিআইটিইউ নেতৃত্ব জুলফিকর আলি বলেন, মিলে চার হাজারের বেশি শ্রমিক। পাঁচশোর মতন অফিস স্টাফ। চার মাস ধরে মিল কর্তৃপক্ষ সপ্তাহে পাঁচ দিন মিল চালাচ্ছে। যার জন্য চল্লিশ শতাংশের মতন মজদুর বসে আছে। মিল কর্তৃপক্ষ শ্রমিকদের এক দপ্তর থেকে অন্য দপ্তরে বদলি করে দিতে চাইছে। যে শ্রমিক পঁচিশ বছর ধরে একটা দপ্তরে কাজ করে আসছে এখন তাদের বলা হচ্ছে অন্য দপ্তরে কাজের জন্য। সেই কারণে আজকে মিলে কোনো কাজ হয়নি।

Comments :0

Login to leave a comment