Black Box rescued

পাওয়া গেল নেপালের ভেঙে পড়া বিমানের ব্ল্যাক বক্স

আন্তর্জাতিক

সোমবার নেপালের দুর্ঘটনাগ্রস্থ বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার করলেন উদ্ধারকারি দলের সদস্যরা। কি কারণে রবিবার যাত্রী বাহি বিমানটি দুর্ঘটনার কবলে পরে তা ব্ল্যাক বক্স পর্যবেক্ষনের মাধ্যমে জানা যাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

রবিবার সকাল ১০টা ৩৩ মিনিটে ইয়েতি এয়ারলাইন্সের ৯এন-এএনসি এটিআর-৭২ বিমানটি কাঠমাণ্ডুর ত্রিভুবন ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট থেকে উড়েছিল। বিমানটিতে বিমানকর্মী সমেত ৭২জন ছিলেন। ২৫মিনিটের উড়ান শেষে তাঁদের নামার কথা ছিল পোখরার নতুন বিমানবন্দরে। কিন্তু ল্যান্ডিংয়ের ঠিক আগে বিমানটি পোখরার নতুন ও পুরানো বিমানবন্দরের মাঝে সেতি নদীর পাড়ে দূর্ঘটনার কবলে পড়ে। পরিষ্কার আকাশ থাকার ফলেও কেন এই ঘটনা ঘটলো তা নিয়ে রবিবার থেকেই প্রশ্ন উঠেছে।

কাঠমান্ডু বিমান বন্দর সূত্রে খবর উদ্ধার হওয়া ব্ল্যাক বক্স খতিয়ে দেখার জন্য পাঠানো হয়েছে।

নেপাল প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে সোমবার সকাল পর্যন্ত ৬৮ জনের দেহ উদ্ধার হয়েছে। যার মধ্যে পাঁচজন ভারতীয় রয়েছেন। বরিবার বিকেলের পর আবহাওয়া খারাপ থাকার কারণে বন্ধ রাখা হয় উদ্ধার কাজ। সোমবার সকালে পরিস্থিতি কিছুটা ঠিক হওয়ায় ফের উদ্ধার কাজ শুরু হয়েছে। উদ্ধার হওয়া যাত্রীদের দেহ স্থানীয় হাসাপাতলে পাঠানো হয়েছে। দেহ কি ভাবে পরিবার গুলির হাতে তুলে দেওয়া হবে তা এখনও নেপাল সরকারের পক্ষ থেকে জানানো হয়নি। 

Comments :0

Login to leave a comment