CITU

শ্রমিকদের বকেয়া আদায় করল সিআইটিইউ

কলকাতা

CITU KOLKATA PORT WORKERS DEATH ACCIDENT BENGALI NEWS

কলকাতার পাহাড়পুরের ম্যারাথন ইন্ডিয়া লিমিটেড কারখানায় শ্রমিকদের বিপুল বকেয়া আদায় করল সিআইটিইউ। পাহড়পুর ওয়ার্কস এমপ্লয়িজ ইউনিয়ন (সিআইটিইউ)-এর নেতৃত্বে পাহাড়পুর ম্যারাথন ইন্ডিয়া লিমিটেডের কর্তৃপক্ষ কাছ থেকে দীর্ঘ লড়াই আন্দোলনের মধ্য দিয়ে শ্রমিকদের ন্যায্য দাবি আদায় সম্ভব হলো। 

২০২১ সলে কারখানা কর্তৃপক্ষ আইএনটিটিইউসি ইউনিয়নের মধ্যস্থতায় শ্রমিক বিরোধী চুক্তি সাক্ষর করে। চুক্তিতে বলা হয়- লক ডাউন জনিত কারণে নষ্ট হওয়া শ্রমদিবসকে ফিরিয়ে আনতে ‘লস আওয়ার্স রিকভারি’ হিসাবে সপ্তাহে ৪৮ ঘন্টা কাজের পর অতিরিক্ত ৮ ঘন্টা কাজ করতে হবে এবং অতিরিক্ত কাজের জন্য অতিরিক্ত বেতন পাওয়া যাবে না। অর্থাৎ ওভার টাইমের জন্য ডাবল অর্থ আর পাওয়া যাবে না। 

সিআইটিইউ অনুমোদিত পাহাড়পুর ওয়ার্কস এমপ্লয়িজ ইউনিয়ন ওই চুক্তিকে কালা চুক্তি হিসেবে অভিহিত করেন এবং ইউনিয়নের সভাপতি দিলীপ সেনের নেতৃত্বে লড়াই শুরু হয়। 

পরবর্তী কালে ম্যারাথন ইন্ডিয়া লিমিটেড কারখানার ইউনিয়নের নির্বাচনে সিআইটিইউ অনুমোদিত পাহাড়পুর ওয়ার্কস এমপ্লয়িজ ইউনিয়ন প্রধান বার্গেনিং এজেন্ট হিসেবে জয়ী হয় এবং ২০২১ সালের চুক্তির বিরোধিতা শুরু করে। পরবর্তীকালে শ্রমদপ্তরে ওই চুক্তি বাতিল করে শ্রমিকদের ওই সময়কার বকেয়া বেতন পরিশোধ করার প্রশ্নে হস্তক্ষেপ করার অনুরোধ করা হয়। অন্যদিকে কারখানার কর্তৃপক্ষকে ডেপুটেশন দেওয়া সহ নানাবিধ কর্মসূচি পালন করা হতে থাকে। 

অবশেষে ১৮  জানুয়ারি রাজ্য শ্রমদপ্তরে এক ত্রিপাক্ষিক বৈঠকের  মাধ্যমে সিআইটিইউ  ইউনিয়নের দাবি মেনে নিয়ে নতুন চুক্তি হয়। তাতে বলা হয় শ্রমিকরা তাঁদের বকেয়া বেতন পুনরায় ফিরে পাবেন। চুক্তিতে ইউনিয়নের পক্ষ থেকে স্বাক্ষর করেন ইউনিয়নের সাধারণ সম্পাদক সুজিত পাল এবং কার্যকরী সভাপতি ভবতোষ পাল। 

সিআইটিইউ নেতৃত্ব জানিয়েছেন, এই চুক্তির ফলে প্রায় চার শতাধিক স্থায়ী এবং অস্থায়ী শ্রমিক ও কর্মচারী উপকৃত হয়েছেন। ওই সময়ের বকেয়া বেতন হিসেবে গড়ে ৭ থেকে ৯ হাজার টাকা এককালীন হিসেবে শ্রমিকরা পেয়েছেন। ৩১ জানুয়ারি শ্রমিকদের অ্যাকাউন্টে টাকা পৌঁছে যায়। 

ইউনিয়নের সভাপতি দিলীপ সেন জানিয়েছেন,  ঐক্যবদ্ধ শ্রমিক আন্দোলনের ফলে এই দাবি আদায় সম্ভব হয়েছে। সিআইটিইউ কলকাতা জেলা কমিটির অন্যতম সম্পাদক গৌতম জয়ের জন্য শ্রমিকদের অভিনন্দন জানান।

Comments :0

Login to leave a comment