Joydeb Mela Anubrata Poster

জয়দেব মেলায় জেল বন্দি অনুব্রতর পোস্টার, ক্ষোভ জনতার

রাজ্য

অজয় চর ছিল কুয়াশাচ্ছন্ন। দশ হাত দূরের মানুষকে দেখাও ছিল দায়। আর কনকনে ঠান্ডা হাওয়ার দাপটে জুবুথবু অবস্থা ছিল সকলের। তাপমাত্রার পারদ নেমেছিল তলানীতে। শরীর কাঁপানো এমন ঠান্ডাকে উপেক্ষা করেই লাখো মানুষ সামিল হয়েছিলেন মকর স্নানে। জয়েদেব-কেঁদুলির ঐতিহ্যের অজয় পাড়ে প্রতিবছরের মতই সেই পুণ্যস্নানের মধ্য দিয়ে সোমবার পূর্ণরূপ নিয়ে শুরু হয়ে গিয়েছে জয়দেব মেলা। 
কথিত আছে, অজয় নদের তীরে কবি জয়দেবের স্মৃতিবিজরিত এই মেলার বয়স চার শতাধিক বছর। লোকসংস্কৃতি চর্চা, গ্রামীন অর্থনীতিকে উৎসাহিত করার ক্ষেত্রে এই মেলার ভূমিকা বারবারেই উঠে এসেছে সংস্কৃতিপ্রেমীদের রচনায়। তিন শতাধিক আখড়ার সন্মেলন এই বছরও হয়েছে। আখড়ায় আখড়ায় বাউলের বোল ভোররাত থেকেই ছড়িয়ে পড়েছে চতুর্দিকে। কীর্তনের সূরে মূর্ছিত হয়েছে অজয়ের পাড়। দিনের আলোফুটতেই মানুষের জোড়া পায়ে ঢাকা পড়েছে অজয় পাড়ের গোটা চত্বর। কিন্তু পরিবর্তনের বাতাবরনে পোস্টার সর্বস্ব রাজনীতির দাপট থেকে বাদ যায় নি এমন লোকসংস্কৃতি চর্চার ঐতিহ্যমেলাও। যা নিয়ে আক্ষেপ ধরা পড়েছে সাহিত্যপ্রেমী, জয়দেব-গীতগোবিন্দমের চর্চাকারী অভিজ্ঞদের গলাতেও। 
কেন ? জয়দেব-কেঁন্দুলির মেলাতে হাসছেন তিহার নন্দি অনুব্রত! বীরভূম জেলা তৃণমূলের দাপুটে এই নেতা গোরু পাচার মামলায় বর্তমানে জেল খাটছেন তিহারে। অথচ তার হাসিমুখের ছবিতে ছয়লাপ হয়েছে মেলাচত্বর। স্বাগত গেটের নামে আখেরে হয়েছে এই সব দূর্নীতিগ্রস্থ নেতা ও তাদের দল তৃণমূল কংগ্রেসের প্রচারের মাধ্যম। আখড়ার পুণ্যার্থীরা নন, লোক সংস্কৃতির বাহক বাউল, কীর্তনীয়ারা নন মেলার স্বাগত গেটগুলি মানুষকে ‘স্বাগত’ জানানোর নামে লেখা হয় তৃণমূল কংগ্রেসের নাম- ‘সর্বভারতীয় তৃণমূল-কংগ্রেস কমিটি,  জয়দেব-কেন্দুলি মেলা ২০২৪। মেলায় আগত সকল পুর্ণার্থীদের জানাই সাদর আমন্ত্রণ।’ তিহার বন্দী অনুব্রতই শুধু নয়, তৃণমূলের রীতি মেনেই তার পাশে স্থান পেয়েছে মমতা থেকে অভিষেকের ছবিও। যা জয়দেব মেলার সংস্কৃতির সাথে বেমানান বলেই মত ওয়াকিবহাল মহলের। আবার ছবি সংস্কৃতি সম্পন্ন রাজনীতিতে অভ্যস্ত তৃণমূলেরই চরিত্র মোতাবেক তাতেও ফুটে উঠেছে দলীয় দ্বন্দও। তৃণমূলেরই এক নেতার কথায়, ‘‘অনুব্রতর নাম রয়েছে, কিন্তু বর্তমানে জেলার তৃণমূলের প্রভাবশালী নেতা জেলা পরিষদের সভাধিপতি কাজল সেখের উপস্থিতি নেই কোথাও।’’ দলের এক ব্লক সভাপতির ছবি ঠাঁই পেয়ে গিয়েছে। যেমন তৃণমূলের  ইলামবাজার ব্লক সভাপতি ফজলুল রহমান। শুধু মেলার গেটে নয়, মেলায় তৈরি হওয়া তৃণমূলের স্টলেও হয়েছে অনুব্রতর ছবিময়।এই প্রসঙ্গে তৃণমূলের ইলামবাজার ব্লক সভাপতি ফজলুল রহমান বলেছেন, ‘‘অনুব্রত মণ্ডল আমাদের দলের নেতা। তার দেখানো পথে বীরভূম চলছে। সে অভিযুক্ত হতে পারে তবে দোষী সাব্যস্ত নয়। তাই তার ছবি দেওয়া হয়েছে। কোন গোষ্ঠীদ্বন্দ্বের বিষয় নেই।’’ অপরদিকে প্রতিবছরের মত এবছরও জয়দেব মেলায় হয়েছে মার্কসীয় ও প্রগতিশীল পত্রপত্রিকার স্টল। এদিনই নানা আঙ্গিকের পুস্তক, পত্র পত্রিকার সম্ভার নিয়ে সেই স্টলের উদ্বোধন হয়েছে জয়দেব মেলায়। 
 

Comments :0

Login to leave a comment