Dalit man tortured in mandir

দলিত হয়ে মন্দিরে প্রবেশ, আগুনের ছেকা উচ্চ বর্ণের

জাতীয়

দলিত (Dalit) হয়ে মন্দিরে প্রবেশ করায় পাঁচজন উচ্চ বর্নের ব্যক্তির কাছে হেনস্তা হতে হল এক ব্যক্তিকে। ঘটনাটি ৯ জানুয়ারি (9 January)'র, আয়ুষ নামে এক ২২ বছরের যুবক উত্তরাখন্ডের(Uttarakhand) মোরি জেলায় সালরা গ্রামের এক মন্দিরে পুজো দিতে যান। এই ঘটনার ভিত্তিতে পুলিশের কাছে সে অভিযোগ জানিয়েছে। পুলিশ জানিয়েছে আয়ুষ মন্দিরে যাওয়ার পর পাঁচজন উচ্চ বর্ণের ব্যক্তি তাঁকে দড়ি দিয়ে বেঁধে গায়ে ছেকা দেয়। তার অপরাধ একটাই সে দলিত। সঙ্গে চলে অকথ্য গালিগালাজ। এই ঘটনার পর মন্দির চত্বরেই অজ্ঞান হয়ে পরে সেই যুবক।


আয়ুষের অভিযেগের ভিত্তিতে ওই পাঁচজনের বিরুদ্ধে ভারতীয় দন্ডবিধির (IPC) একাধিক ধারা সহ শিডিউল কাস্ট ও শিডিউল ট্রাইব আইনে মামলা রুজু করা হয়েছে। অভিযুক্ত পাঁচজনকেও চিহ্নিত করেছে। পুলিশ সুপার অর্পন যদুবংশি জানিয়েছেন অভিযুক্ত আশিস, ঈশ্বর সিং, ভাজ্ঞন সিং, জয়বীর সিং ও চ্যান সিংয় পলাতক।

বিজেপি কেন্দ্রের ক্ষমতায় আসার পর থেকেই সারা দেশে দলিতদের ওপর অত্যাচার বেড়েছে। তা সে শারীরিক হোক বা মানষিক। উত্তরপ্রদেশের হাথরসে দলিত তরুণীকে ধর্ষণ, পরে মৃত্যু। প্রমান লোপাটে তরুণীর দেহ জ্বালিয়ে দেয় পুলিশ। ২০১৬ সালে রোহিত ভেমুলার মৃত্যু সারা দেশকে নাড়িয়ে দিয়েছিল। এক ছাত্রের উজ্জ্বল ভবিষ্যত এক লহমায় নষ্ট হয়ে যায়। ২০২২’র আগষ্টে রাজস্থানের একটি স্কুলে দলিত ছাত্রকে পিটিয়ে মারার অভিযোগ ওঠে শিক্ষকের বিরুদ্ধে। তার অপরাধ সে উচ্চ বর্ণের শিক্ষকের জল খাওয়ার পাত্র থেকে জল খেয়েছিল। এরকম বহু ঘটনাই সাম্প্রতিক কালে ঘটেছে। এমনকি কর্ণাটকের কোপ্পাল জেলায় হনুমান মন্দিরে একটি ২ বছরের দলিত শিশু প্রবেশ করায় তার মা-বাবাকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছিল। মন্দিরের পুরোহিত সহ সমাজের উচ্চ বরণের দাবি ওই শিশু মন্দিরকে অপবিত্র করেছে কারণ সে দলিত। মন্দির সুদ্ধিকরণের জন্য ওই অর্থের প্রয়োজন। পরে পুলিশ প্রশাসন পদক্ষেপ করলেও প্রতিটি ক্ষেত্রে সমাজের মধ্যে ধর্ম ও জাতের নামে যে বিভাজন বিজেপি-আরএসএস আরও প্রকোট ভাবে গড়ে তুলছে তা ভবিষ্যতে ভয়ঙ্কর দিন ডেকে আনবে।

Comments :0

Login to leave a comment