Farmers Protest

ক্ষতিপূরণের দাবিতে তারকেশ্বরে কৃষকদের অবস্থান বিক্ষোভ ও পথ অবরোধ

রাজ্য

ছবি : তারকেশ্বরের মোহনবাটী বাসস্ট্যান্ডে ক্ষতিপূরণের দাবিতে কৃষকদের পথ অবরোধ।

অকাল বর্ষণে ক্ষতিগ্রস্ত আলু ও ধান চাষের উপযুক্ত ক্ষতিপূরণের দাবিতে সোমবার তারকেশ্বরের মোহনবাটী বাসস্ট্যান্ডে অবস্থান বিক্ষোভ ও পথ অবরোধ করেন কৃষক ও খেতমজুররা। সাম্প্রতিক বর্ষণে কৃষি প্রধান এই এলাকার সদ্য বসানো আলু সহ খামারে ওঠার মুখে আমন ধান জলমগ্ন হয়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। বহু জমিতে আলু বীজ পচে নষ্ট হয়ে গেছে। একই অবস্থা ধানের ক্ষেত্রে। দুই অর্থকরী ফসলের ক্ষতির ফলে কৃষকরা সঙ্কটে পড়েছেন।
এদিন তারকেশ্বর থানার কৃষক সমিতি ও খেতমজুর ইউনিয়নের যৌথ উদ্যোগে কৃষকদের উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানিয়ে এই বিক্ষোভ ও পথ অবরোধ করেন। তারকেশ্বর- কাঁনাড়িয়া বাসরুটে মোহনবাটী বাসস্ট্যান্ডে কৃষক- খেতমজুররা প্রতিবাদে সামিল  হন।  ১৫ মিনিট ধরে দাবি দাওয়ার সমর্থনে পথ অবরোধ চলে।  ক্ষতিপূরণের দাবিতে এলাকার বহু আলু ও ধান চাষিরা অংশ নেন। বিক্ষোভ সভায় সুরজিত ঘোষ জানান, প্রতিবার কৃষকদের শস্যবীমার টাকা নিয়ে রাজ্য সরকার টালবাহানা করে এবং প্রাপ্য শস্যবীমার কম টাকা দেওয়া হয়। এ নিয়ে কৃষকদের ব্যাপক ক্ষোভ রয়েছে। তিনি  আরো বলেন, ক্ষতিগ্রস্ত কৃষকদের উপযুক্ত ক্ষতিপূরণ দ্রুত দেওয়া ব্যবস্থা করতে হবে। কারণ পচে নষ্ট হয়ে যাওয়া জমিতে এখনই আলু বসাতে হবে। তাই এখনই ক্ষতিপূরণ না পেলে আলু বসানো সম্ভব নয়।
বিঘা প্রতি আলুর পুরো ক্ষতির ক্ষেত্রে ২০ হাজার টাকা এবং ধানের পুরো ক্ষতির ক্ষেত্রে ১৫ হাজার টাকা ক্ষতিপূরণ এবং সবজি ফসলের ক্ষেত্রে বীজ, সার ও অনুদান দেওয়ার দাবিতে জানানো হয়। অবস্থান বিক্ষোভে উপস্থিত ছিলেন কৃষক নেতা অরুণ ঘোষ, মন্টু ভৌমিক, তন্ময় জানা সহ অন্যান্যরা নেতৃবৃন্দ।
 

Comments :0

Login to leave a comment