Higher secondary Examination 2023

আজ শুরু উচ্চমাধ্যমিক, এক ঘণ্টা আগে পৌঁছাতে হবে

রাজ্য

Higher secondary Examination 2023

 

মঙ্গলবার থেকে শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। কোনও পরীক্ষার্থীর কাছে যদি মোবাইল ফোন পাওয়া যায় তাহলে সেই পরীক্ষার্থীর রেজিষ্ট্রেশন বাতিল হবে বলে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছে। এবার ৮লক্ষ ৫১হাজার ৭০৬জন ছাত্র-ছাত্রী উচ্চমাধ্যমিক পরীক্ষা দিচ্ছে। একই সঙ্গে মঙ্গলবার থেকে একাদশের বার্ষিক পরীক্ষাও শুরু হচ্ছে। একাদশের পরীক্ষা শুরু হবে দুপুর ২টো থেকে বিকেল ৫টা ১৫মিনিট পর্যন্ত। উচ্চমাধ্যমিক শুরু হবে সকাল ১০টা থেকে। পরীক্ষা চলবে দুপুর ১টা ১৫মিনিট পর্যন্ত।
এবার পরীক্ষার্থীদের মোবাইল ধরতে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় ব্যবহৃত বিশেষ প্রযুক্তিও পাইলট প্রজেক্ট হিসাবে ব্যবহার করতে চলেছে সংসদ। রেডিয়ো ফ্রিকোয়েন্সি ডিটেক্টর দিয়েও চলবে নজরদারি। এবারের উচ্চমাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের জন্য বেশ কয়েকটি নতুন নিয়ম শুরু করছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। প্রত্যেক পরীক্ষার্থীকে প্রথম পরীক্ষার দিন পরীক্ষা শুরু হওয়ার এক ঘণ্টা আগে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হতে হবে। অর্থাৎ পরীক্ষার প্রথম দিন পরীক্ষার্থীদেরকে নিজের নিজের কেন্দ্রে সকাল নটার মধ্যে পৌঁছাতে হবে। পরীক্ষা শেষ হওয়ার ১৫ মিনিট আগে পর্যন্ত পরীক্ষার্থীরা উত্তরপত্র জমা দিতে বা পরীক্ষা কেন্দ্র থেকে বেরতে পারবে না। যার অর্থ পরীক্ষার্থীরা কোনওভাবেই ১২টা ৪৫ মিনিটের আগে তাদের উত্তরপত্র জমা দিতে পারবে না। পরীক্ষা চলাকালীন প্রথম এক ঘণ্টায় পরীক্ষার্থীরা টয়লেটে যেতে পারবে না। মূলত প্রশ্নপত্র ফাঁস হওয়া আটকানোর জন্যই সংসদের পক্ষ থেকে এই ধরনের সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গিয়েছে।
সমস্ত পরীক্ষা কেন্দ্রে মেটাল ডিটেক্টর থাকবে। শুধু ২০৬টি অতি স্পর্শকাতর পরীক্ষা কেন্দ্রেই নয়, তার থেকে আরও বেশি পরীক্ষা কেন্দ্রে এই ব্যবস্থা করা হবে। ভেনু সুপারভাইজারের কাছে ফরম্যাকট দেওয়া থাকবে। সেই ফরম্যাইটের সই করে প্রশ্নপত্র পরীক্ষক নিয়ে যাবেন। শিক্ষক নিজে চেক করে দেখবেন, পরীক্ষার্থীর কাছে কোনও মোবাইল বা ইলেকট্রনিক্স গেজেট আছে কিনা। এবার উচ্চমাধ্যমিকে ১হাজার ৪০০জন হেড এগজামিনার এবং পরীক্ষকের সংখ্যা ৫৫ হাজার। সমস্ত পরীক্ষাকেন্দ্রে পরীক্ষার সময় সিসি টিভি ব্যবহারের নির্দেশ দেওয়া হয়েছে সংসদের পক্ষ থেকে।
 

Comments :0

Login to leave a comment