Turkey-syria Earthquake killed 25,000

তুরস্ক-সিরিয়া ভূমিকম্পে মৃত ভারতীয় পর্যটক

আন্তর্জাতিক

৬ ফেব্রুয়ারির সকালে বিধ্বংসী ভূমিকম্পে কেঁপে ওঠে তুরস্ক ও সিরিয়া। এখন পর্যন্ত মৃত্যু হয়েছে কমপক্ষে ২৫,০০০ মানুষের এর মধ্যে অলৌকিক ভাবে কয়েকজন প্রাণেও বেঁচেছেন। তারমধ্যে সদ্যজাত একটি শিশু যেমন রয়েছে তেমনি রয়েছে একই পরিবারের পাঁচ সদস্যের বেঁচে যাওয়ার ঘটনা। নুরদাগ ও গাজিয়াটেপ এলাকায় একটি বাড়ির ধ্বংসস্তুপের নিচ থেকে  প্রায় ১২৯ ঘণ্টা পরে উদ্ধার করা হয় ওই পরিবারের পাঁচজনকে। পরিবারের সকলকেই চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

অপরদিকে ভারতীয় এক নাগরিকের মৃতদেহ উদ্ধার হয়েছে। বিজয় কুমার নামে ওই ব্যক্তি উত্তরাখণ্ড থেকে তুরস্কে গিয়েছিলেন একটি ব্যবসায়িক সফরে। ছিলেন হোটেল মালত্যে। ভূমিকম্পে একে বারেই ধসে পড়ে ওই হোটেলটি। শনিবার ধ্বংসস্তুপের নিচ থেকে উদ্ধার হয় বিজয় কুমারের দেহ। তার দেহ দেশে ফেরানোর জন্য সমস্ত রকমে ব্যবস্থা করছে ভারতীয় দূতাবাস।

সোমবার তুরস্ক ও সিরিয়ায় কম্পনের মাত্রা ছিল ৭.৮। এই ঘটনায় কমপক্ষে মৃত্যু হয়েছে ২৫,০০০ জনের। উদ্ধার কার্যে যোগ দিয়েছেন কমপক্ষে ৩২,০০০ জন। সঙ্গে রয়েছে ৮,২৯৪ বিদেশি উদ্ধারকারী দল। ভারতের তরফেও পাঠনো হয়েছে সাহায্য।  হার কাপানো শীতেও  নিরলস ভাবে উদ্ধারকার্য চালিয়ে যাচ্ছেন তারা।

Comments :0

Login to leave a comment